প্রথম বাংলাদেশি ফুটবলার হিসেবে স্পেনের দ্বিতীয় বিভাগ লিগে খেলার প্রস্তাব পেয়েছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক মামুনুল ইসলাম, প্রস্তাব আছে সিঙ্গাপুরের সর্বোচ্চ লীগ খেলারও। এর ভারতের ঘরোয়া ফুটবলে অ্যাটলেটিকো ডি কলকাতার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিলেন তিনি। তবে কলকাতার জার্সি গায়ে খেলা হয়নি তার।

বাংলাদেশের হয়ে দক্ষিণ কোরিয়ার ইনচনে অনুষ্ঠিত এশিয়াডে খেলতে যান তিনি। সে কারণে অ্যাটলেটিকো ডি কলকাতার অনুশীলন ক্যাম্পে বিলম্বে যোগ দেওয়ায় ফিটনেসের কারণে মামুনুলকে মাঠে নামাননি কলকাতার স্প্যানিশ কোচ অ্যান্তনিও হাবাস।

এইএসএলের আগামী আসরের বিদেশি খেলোয়াড়দের তালিকায় এবারও মামুনুলকে রেখেছে কলকাতা। তবে আইএসএলের আগামী আসরের আগে মামুনুলকে স্পেনে খেলতে আমন্ত্রণ জানিয়েছেন কলকাতার কোচ হাবাস। তিনি দ্রুত তাকে স্পেনে যেতে বলেছেন। সেখানে অ্যান্তোনিও হাবাস বাংলাদেশের অধিনায়ককে মাদ্রিদের দ্বিতীয় বিভাগ ফুটবল লিগে খেলার সুযোগ করে দেওয়ার কথা জানিয়েছেন।

তবে ঝামেলা হচ্ছে শেখ জামালকে নিয়ে। বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবল শুরু হওয়ায় মামুনুলকে ছাড়তে চাচ্ছে না শেখ জামাল। সে কারণে তারা মামুনুলকে স্পেনে যেতে দিতে খুব একটা রাজি নয়। তবে বাংলাদেশের অধিনায়ক স্পেনে যেতে প্রস্তুত। আর এ বিষয়ে তিনি শেখ জামাল ধানমন্ডি ক্লাবের চেয়ারম্যানের সঙ্গে কথা বলবেল বলে জানিয়েছেন।

এ বিষয়ে মামুনুল বলেন, ‘কলকাতার কর্মকর্তারা আমার সঙ্গে যোগাযোগ করেছেন। তারা আমাকে আগামী মৌসুমেও দলে রাখার বিষয়টি নিশ্চিত করেছেন। কলকাতার কোচ অ্যান্তোনিও হাবাসও আমার সঙ্গে কথা বলেছেন। তিনি আমাকে এখনই স্পেন চলে যেতে বলেছেন। সেখানে তিনি আমাকে মাদ্রিদ দ্বিতীয় বিভাগ ফুটবল লিগে খেলার সুযোগ করে দেবেন।’