পাকিস্তান দলের ও কোচ জাভেদ মিয়াঁদাদ বলেছেন, বাংলাদেশ এখন বিশ্বের যেকোন দলকে হারাতে পারে। তবে ইতোমধ্যে। বাংলাদেশের কাছে প্রথমবারের মত ওয়ানডে সিরিজ পরাজিত হওয়ায় দেশের মাটিতে পাকিস্তান দলের মুন্ডুপাত কারছে সাবেকরা। জাভেদ মিয়াঁদাদ এ সিরিজ পরাজয়কে তার দেশের ক্রিকেট ইতিহাসে ‘সবচেয়ে খারাপ’ হিসেবে অভিহিত করেছেন। ৩ ম্যাচ সিরিজে রবিবার ঢাকার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে ২য় ওয়ানডেতে বাংলাদেশ ৭ উইকেটের বিশাল ব্যবধানে পাকিস্তানকে পরাজিত করে। ফলে ১ ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করে স্বাগতিকরা। ফলে জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডের পর টেস্ট খেলুড়ে দেশগুলোর বিপক্ষে ৪র্থ ওয়ানডে সিরিজ জয় করলো বাংলাদেশ।
গণমাধ্যমকে মিয়াঁদাদ বলেন, বাংলাদেশের কাছে পরাজিত হওয়াটা লোয়েস্ট পয়েন্ট। তবে আমরা যদি বড় ধরনের পদক্ষেপ না নেই তবে আমাদের ক্রিকেটের আরো ক্ষতি হবে। গত বছর পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) মহাপরিচালকের পদ থেকে সরে দাঁড়ানো মিয়াঁদাদ বাংলাদেশ দলের প্রশংসা করেন। তিনি বলেন, বাংলাদেশকে যা মনে করা হতো এখন আর তারা সেই বাংলাদেশ নেই। আমি মনে করি তারা এখন যে কোন দলকে হারাতে পারে। কেননা প্রতি দিনই তারা উন্নত থেকে উন্নততর হচ্ছে।
২০০২ সালে কিছু দিন নিজের টাইগার দলের কোচ থাকার কথা উল্লেখ করে মিয়াঁদাদ বলেন, আমি স্বল্প কিছু দিন বাংলাদেশ দলের কোচের দায়িত্ব পালন করেছি এবং শর্ট পিচ বলের মত তাদের কিছু দুর্বল বিষয়ে মৌলিক কিছু বিষয়ে শিখিয়েছি। অবশ্যই তাদের প্রশংসা করতে হয় কারণ তারা মৌলিক বিষয়গুলো মনে রেখেছে এবং এখন দিনকে দিন তাদের খেলার উন্নতি হচ্ছে।
এদিকে এ সিরিজের আগে পরিকল্পনার অভাবকে দায়ী করেন উইকেটকিপিং গ্রেট ওয়াসিম বারি। দল নির্বাচক কমিটির সাবেক প্রধান বলেন, পাকিস্তান দলে কোন কৌশল নেই, কোন পরিকল্পনা নেই এবং যে কারণে তাদের এই দুরাবস্থা। বাংলাদেশ দল তাদের বিশ্বকাপ সুখ-স্মৃতি খুব ভালভাবে ধরে রেখেছে, আর আমাদের অধ:পতন হয়েছে। গত মাসে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে র‌্যাংকিংয়ের উপড়ের সারিতে থাকা ইংল্যান্ডকে হারিয়ে টুর্নামেন্টের কোয়ার্টারফাইনালে খেলেছে বাংলাদেশ।
আরেক সাবেক অধিনায়ক রশিদ লতিফের শংকা ভবিষ্যতে এ ধরনের ফল আরো হতে পারে। তিনি বলেন, গত ৫ বছরে আমরা প্রায় ৯০ জন খেলোয়াড়কে খেলিয়েছি এবং সবচেয়ে খারাপ দিক হচ্ছে কোন ব্যাটসম্যানকে কোন একক পজিশনে আমরা স্থিতিশীল হতে দেইনি। আমরা ভিন্ন ভিন্ন তাদরে দল থিতু হয়নি বলেও মন্তব্য করেন তিনি।