সদ্যই শেষ হল বাংলাদেশ-পাকিস্তান সিরিজ। তবে, শিঘ্রই আবারও বাংলাদেশে ফিরতে পারে পাকিস্তান দল। তবে, প্রতিপক্ষ হবে চিরপ্রতিদ্বন্দী ভারত!

ঢাকা থেকে সরাসরি দেশে না ফিরে সস্ত্রীক কলকাতার বিমান ধরেছিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান শাহরিয়ার খান। উদ্দেশ্য, ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) প্রধান জগমোহন ডালমিয়ার সঙ্গে সাক্ষাৎ এবং ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক ক্রিকেট-সম্পর্ক পুনরুজ্জীবিত করা।

দ্বিপাক্ষিক এই বৈঠক শেষে শাহরিয়ার খান জানালেন সিরিজের সম্ভাব্য ভেন্যুর কথা। বললেন, ‘আগামী ডিসেম্বরে সংযুক্ত আরব আমিরাতে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায় পাকিস্তান। বাংলাদেশও নিজেদের দেশের মাটিতে ভারত-পাক সিরিজ করতে আগ্রহী৷’

গতবছর পিসিবি ও বিসিসিআইয়ের মধ্যে হওয়া সমঝোতা চুক্তির অংশ হিসেবেই ৩টি টেস্ট, ৫টি ওয়ানডে ও ২টি টি-টোয়েন্টির এই সিরিজ আয়োজন করতে চায় পাকিস্তান। সমঝোতা অনুযায়ী, আগামী আট বছরে পাঁচটি সিরিজ খেলার কথা দু’দলের।

তবে বাধা হয়ে আছে দুই দেশের রাজনৈতিক ও কূটনৈতিক টানাপোড়েন। ২০০৮ সালে মুম্বইয়ে পাকিস্তানি জঙ্গিদের হামলার পর থেকেই বন্ধ দু-দেশের দ্বিপাক্ষিক সিরিজ।

দ্বি-পাক্ষিক সিরিজ নিয়ে আলোচনার মধ্যেই আইপিএল নিয়েও কথা হয়৷ আগামী মৌসুমে আইপিএলে ফের খেলতে দেখা যেতে পারে পাকিস্তানি ক্রিকেটারদের