দুইবার পাকিস্তান সফরের প্রতিশ্রুতি দিয়েও দেশটিতে না যাওয়ায় পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) ২ কোটি ৬০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। রোববার বিসিবির সভা শেষে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন এ কথা জানিয়েছেন। ২০১২ সালে পাকিস্তানে খেলতে যাওয়ার কথা ছিল বাংলাদেশ ক্রিকেট দলের। কিন্তু তখন পাকিস্তানের সার্বিক পরিস্থিতি ভালো না থাকায় সফর বাতিল করে বিসিবি।

এদিন মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে বিসিবির সভা শেষে নাজমুল হাসান পাপন বলেন, পাকিস্তান সফরে না যাওয়ার জন্য তারা আমাদের কাছ থেকে (৯ লাখ ডলার) সাত কোটি ২০ লাখ টাকা চেয়েছিল। তবে আমরা তাদের (তিন লাখ ২৫ হাজার ডলার) দুই কোটি ৬০ লাখ টাকা দিতে চেয়েছি। আজই আমাদের সিদ্ধান্ত পিসিবিকে জানিয়ে দেয়া হবে।

এদিকে বাংলাদেশ-পাকিস্তান ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন সাকিব আল হাসান। রোববার এই তথ্য নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

 বিশ্বকাপে ইংল্যান্ড ও ভারতের বিপক্ষে স্লো ওভার রেটিংয়ের কারণে নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এক ম্যাচ নিষিদ্ধ হন। তাই ১৭ এপ্রিলের প্রথম একদিনের ম্যাচে মাঠের বাইরে থাকবেন মাশরাফি।

তবে ওয়ানডে সিরিজের বাকি দুই ম্যাচ ও একমাত্র টি২০ ম্যাচে বাংলাদেশের অধিনায়ক থাকবেন মাশরাফিই। দুই টেস্ট সিরিজে বাংলাদেশের নেতৃত্ব দেবেন মুশফিকুর রহীম।

 ৩টি একদিনের, ২টি টেস্ট ও ১টি টি২০ ম্যাচ খেলতে আগামী ১৩ এপ্রিল বাংলাদেশ আসবে পাকিস্তান ক্রিকেট দল। ১৭ এপ্রিল প্রথম ওয়ানডে, ১৯ এপ্রিল দ্বিতীয় আর ২২ এপ্রিল হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে। সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে। ২৪ এপ্রিল মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে হবে সফরের একমাত্র টি২০ ম্যাচটি। দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি খুলনায় শুরু হবে ২৮ এপ্রিল। মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ৬ মে।