images

মানুষের গুরুত্বপূর্ন অঙ্গ গুলির মধ্যে ঝকঝকে সাদা দাঁত অন্যতম। দাঁত আপনার আত্মবিশ্বাস। তাই দাঁত সুন্দর রাখার ব্যাপারে নো  কমপ্রোমাইজেশন ।

মানুষ সম্পর্কে কোন কিছু জানার প্রধান মাধ্যম হলো কথা তাই কথা হতে হবে আত্ববিশ্বাসের, কথা হতে হবে দৃঢ় । আর এর জন্য প্রয়োজন সুস্থ্য সবল আর সুন্দর দাতেঁর। সাদা ঝকঝকে দাঁত আপনাকে এগিয়ে দিতে পারে যেকোন প্রতিযোগিতায়ও। প্রিয়জনের কাছে হতে পারেন আরো একটু বেশি প্রিয়। কিন্তু কিভাবে? চোখ ধাধানো কোন বিজ্ঞাপন না, সহজ ও ঘরোয়া উপায়। নিম্নে দেওয়া পদ্ধতি অনুসরন করুন।

লেবুর ব্যবহার : প্রতিদিন দুই বেলা দাঁত ব্রাশ করার পর পরিষ্কার দাতেঁ এক টুকরো লেবু নিয়ে ঘষতে থাকুন । এভাবে ৫/৬ মিনিট ধরে ঘষতে থাকলে ৭ দিনের মধ্যে উত্তম রেজাল্ট পাবেন। এতে শুধু আপনার দাঁত পরিষ্কার হবে তা নয় বরং দাতেঁর রংও ফিরবে ।

লবনের ব্যবহার: আপনি প্রতি রাতে যখন দাঁত ব্রাশ করেন। এরপর লেবুর ব্যবহার করতে হবে। লেবুর ব্যবহার শেষ করে হাতে লবন নিন। লবন আঙ্গুলের মাথায় নিয়ে ৫/৭ মিনিট ঘষুন তারপর কুলি করে ফেলুন। এভাবে এটিও ৭ দিন নিয়মিত করেন। দাতের  গোড়া হবে শক্ত ও মজবুদ আর ঝকঝকে সাদা। এখন অনেক টুথপেস্টে লবনের ব্যবহার লক্ষ্য করা যায়।

কলার খোসার ব্যবহার : কলা খা্ওয়ার পর খোসাটি না ফেলে সেটি একাকী দাতেঁ ঘষতে থাকুন। প্রতিদিন এভাবে দুটি কলা খান এবং খোসাটি ঘসুন ৫ মিনিট ধরে । ৭ দিন হওয়ার আগেই এর ফলাফল পাবেন। ঝকঝকে সাদা দাঁত। এছাড়া কলার খোসা দিয়ে আপনার রুপ চর্চাও করতে পারেন।

বেকিং সোডার ব্যবহার : দাঁত সাদা করার আরো একটি কার্যকর মাধ্যম হলো বেকিং সোডা। অবাক হলেও এটি খুব কার্যকর । আপনার দাঁত সাদা করার জন্য এটি আপনার ব্যবহৃত পেস্টের সাথে মিশিয়ে তারপর এটি দিয়ে আপনার দাঁত ব্রাশ করুন আর দেখুন আপনার দাতের কালারের উন্নতি।