পরিশ্রান্ত সিনিয়র খেলোয়াড়দের বিশ্রামের তাগিদে বাংলাদেশের বিপক্ষে আসন্ন টেস্ট ও ওয়ানডে সিরিজে মাঝারি মানের দল পাঠানোর গুঞ্জন উঠলেও শেষ পর্যন্ত পূর্ণ শক্তির দল নিয়েই ভারতীয় দল ঢাকায় আসছে। তারই ধারাবাহিকতায় দুই বছর পরে এক ম্যাচের টেস্টে দলে ফিরেছেন অভিজ্ঞ অফ স্পিনার হারভাজন সিং। ৩৪ বছর বয়সী হারভাজন দীর্ঘদিন আন্তর্জাতিক অঙ্গনের বাইরে থাকলেও এখনো বর্তমানের টেস্ট অঙ্গনে তাকে অন্যতম সফল স্পিনার হিসেবেই বিবেচনা করা হয়। ১০১ টেস্টে ৪১৩ উইকেট প্রাপ্তিই তাকে এই মর্যাদা এনে দিয়েছে।
২০১৩ সালের মার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে হায়দ্রাবাদে তিনি সর্বশেষ টেস্ট খেলেছিলেন। মুম্বাইয়ে বাংলাদেশ সফর উপলক্ষ্যে দল ঘোষণার সময় নির্বাচক প্রধান সন্দীপ পাতিল গণমাধ্যমে বলেছেন, বাংলাদেশ দলে যেহেতু বেশ কয়েকজন বাঁহাতি ব্যাটসম্যান রয়েছে তাই আমরা দু’জন অফ স্পিনার নিয়েই দল সাজানোর পরিকল্পনা করেছি। এ কারণেই টেস্ট দলে রবিচন্দ্রন আশ্বীনের পাশাপাশি হারভাজনকে আবারো অন্তর্ভূক্ত করা হয়েছে। জুনের মাঝামাঝিতে শুরু হওয়া এক টেস্ট ও তিন ওয়ানডের এই সংক্ষিপ্ত সফরে নির্বাচকরা উভয় ফরম্যাটেই পূর্ণ শক্তির দল ঘোষনা করেছে। যদিও বেশ কিছুদিন ধরে ভারতীয় গণমাধ্যমে গুজব ছিল অক্টোবরের পর থেকে ব্যস্ত সূচীর কারনে পরিশ্রান্ত হয়ে ওঠা দলের সিনিয়র খেলোয়াড়দের হয়তবা এই সিরিজে বিশ্রাম দেয়া হতে পারে।
বছরের শুরুতে মাহেন্দ্র সিং ধোনীর নেতৃত্বে বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছানো ওয়ানডে দল থেকে একমাত্র খেলোয়াড় হিসেবে বাদ পড়েছেন ইনজুরিতে থাকা সীমার মোহাম্মদ সামী। অস্ট্রেলিয়ান সফরে ধোনীর অবসরের পরে টেস্ট দলের দায়িত্ব নেয়া বিরাট কোহলি তার অধিনায়কত্ব ধরে রেখেছেন।
আগামী ১০-১৪ জুন ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে সিরিজের একমাত্র টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে। এরপরই মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে ১৮, ২১ ও ২৪ জুন ৩ ম্যাচের দিবা-রাত্রির ওয়ানডে সিরিজের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।

ভারতের টেস্ট স্কোয়াড
বিরাট কোহলি (অধিনায়ক), মুরালি বিজয়, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, চেতশ্বর পুজারা, অজিঙ্কে রাহানে, রোহিত শর্মা, রিদ্ধিমান সাহা, রবিচন্দ্রন আশ্বীন, হারভাজন সিং, করন শর্মা, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব, বরুন এ্যারন, ইশান্ত শর্মা।

ওয়ানডে স্কোয়াড
মাহেন্দ্র সিং ধোনী (অধিনায়ক), রোহিত শর্মা, অজিঙ্কে রাহানে, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, সুরেশ রাইনা, আম্বাদি রাইডু, রবিচন্দ্রন আশ্বীন, রবিন্দ্র জাদেজা, আকসার প্যাটেল, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব, মোহিত শর্মা, স্টুয়ার্ট বিনি, ধাওয়াল কুলকার্নি।