একমাত্র টেস্ট ও তিনটি ওয়ানডে খেলতে আগামী ৭ জুন বাংলাদেশ সফরে আসছে ভারতীয় ক্রিকেট দল। সোমবার ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করেছে।

আগামী ১০-১৪ জুন ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে বাংলাদেশ ও ভারত একমাত্র টেস্ট ম্যাচে মুখোমুখি হবে।

মিরপুরের শের-ই বাংলা স্টেডিয়ামে সিরিজের ওয়ানডে তিনটি অনুষ্ঠিত হবে। ম্যাচ তিনটি যথাক্রমে ১৮, ২১ ও ২৪ জুন অনুষ্ঠিত হবে।

এদিকে চলমান আইপিএল শেষে বাংলাদেশ সফরের প্রস্তুতির জন্য ২ সপ্তাহের বেশি সময় পাচ্ছে না মহেন্দ্র সিং ধোনির ভারত। ফলে আইপিএল শেষ করেই তড়িঘড়ি বাংলাদেশ সফরের দল সাজাতে হবে তাদের।

সেই তুলনায় সুবিধাজনক অবস্থানে রয়েছে টাইগাররা। পাকিস্তানের বিপক্ষে চলমান সিরিজ শেষে ভারত সিরিজের জন্য নিজেদের প্রস্তুত করার জন্য চার সপ্তাহের মতো সময় পাবে বাংলাদেশ।

ঘরের মাঠে শক্তিশালী পাকিস্তানকে ওয়ানডে ও টি-২০ তে উড়িয়ে দেয় মাশরাফি বিন মুর্তজার বাংলাদেশ। দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে মুশফিকের দল দুর্দান্ত লড়াই করে ড্র নিয়ে মাঠ ছাড়ে। ফলে বাংলাদেশের মাটিতে কঠিন পরীক্ষায় মুখোমুখি হতে হবে ধোনিদের। তাছাড়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের তিক্ত ও বিতর্কিত ঘটনা নিশ্চয়ই টাইগারদের তাতিয়ে তুলবে।

মিরপুরের শের-ই বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য ওয়ানডে সিরিজের প্রতিটি ম্যাচের জন্য ম্যাচ পরবর্তী দিনকে রিজার্ভ ডে হিসেবে রাখা হয়েছে। সিরিজ শেষে আগামী ২৬ জুন ভারতীয় দল বাংলাদেশ ত্যাগ করবে।