উয়েফা চ্যাম্পিয়ান্স লীগে আগামীকাল মঙ্গলবার অতিথি প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) বিরুদ্ধে মাঠে নামছে স্প্যানিশ ফুটবল জায়ান্ট বার্সেলোনা। আর এ ম্যাচে পিএসজির প্রতি যেকোন ধরনোর অনুকম্পা প্রকাশের ব্যাপারেও সতীর্থদের সতর্ক করে দিয়েছেন নিষেধাজ্ঞা কাটিয়ে ক্যাম্পন্যুতে ফেরা বার্সেলোনা ডিফেন্ডার দানি আলভেস। গত সপ্তাহে চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালের ১ম লেগের ম্যাচে লুইস সুয়াজের ২ গোলে ভর করে পিএসজির মাঠেই তাদেরকে ৩-১ গোল পরাজিত করে বার্সেলোনা। ওই ম্যাচে পিএসজির খাতায় যোগ হওয়া গোলটিও ছিল বার্সেলোনার আত্মঘাতী গোল। ফলে ২ গোলে পিছিয়ে থাকা ফ্রেঞ্চ চ্যাম্পিয়নরা এখন তাদের শীর্ষ গোলদাতা জøাটান ইব্রাহিমোভিচ ও মিডফিল্ডার মার্কো ভেরাট্টির দলে ফেরায় হালে কিছুটা পানি পাচ্ছে।
এদিকে বার্সার ওয়েবসাইটে দেয়া সাক্ষাৎকারে মৌসুম শেষে পিএসজিতে যোগ দেয়ার পাইপলাইনে থাকা আলভেস বলেন, সামনে কি হবে আমরা জানি না। তাই আগের ফলাফলে আমরা নির্ভার থাকতে পারি না। দলের দর্শন এবং স্পিরিট হচ্ছে প্রতিটি বলকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করা। আমরা আমাদের সুবিধাজনক বিষয় নিয়ে ভাবতে পারি না। আমাদের লক্ষ্য থাকবে ম্যাচের নিয়ন্ত্রণ গ্রহণ করা এবং ১ম মিনিট থেকেই প্রতিপক্ষের জালে বল পাঠানো। আর এভাবেই পিএসজিকে অতিক্রম করতে হবে আমাদের।
শনিবার তীব্র প্রতিদ্বন্দ্বিতার মাধ্যমে ভ্যালেন্সিয়াকে অতিক্রম করা বার্সা এখন লা লীগা, কোপা দেল রে এবং চ্যাম্পিয়ন্স লীগ শিরোপা জয়ের মসৃন পথেই অবস্থান করছে। আসন্ন ম্যাচটি সামনে রেখে দলের সেরা খেলোয়াড়দেরও ফিরে পাচ্ছেন বার্সা কোচ লুইস এনরিখ। নিষেধাজ্ঞা কাটিয়ে লড়াইয়ে ফিরেছেন আগের ম্যাচে অংশ নিতে না পারা দানি আলভেস। ইনজুরি কাটিয়ে একাদশে ফেরার সম্ভাবনা সৃষ্টি হয়েছে আন্দ্রেস ইনিয়েস্তারও।
সবকিছু মিলিয়ে ১৯৯৫ সালের পর ফের সেমিফাইনালে খেলার সুযোগ সৃষ্টি করাটা পিএসজির জন্য যথেষ্ট কঠিনই হতে পারে। তদুপরি বিগত প্রায় ২ বছরের মধ্যে বার্সার নিজেদের মাঠে হারের কোন নজির নেই, এমনকি এক গোলের বেশি গোল হজম করারও কোন ইতিহাস নেই। সর্বশেষ জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের কাছে নিজেদের মাঠে ৩-০ গোলে হার মেনেছিল বার্সেলোনা। ফলে হোম ও এ্যাওয়ে ম্যাচ মিলিয়ে কাতালানদের ৭-০ ব্যবধানে পরাজিত করে জার্মান ক্লাবটি।
যদিও ঘরোয়া ফুটবলে বেশ স্বাচ্ছন্দেই খেলে যাচ্ছে পিএসজি। চলতি সপ্তাহে তারা লিয়নকে ৩-১ গোলে হারিয়েছে। এর ফলে তারা পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে। দলের ব্রাজিলীয় তারকা ডেভিড লুইজ বলেন, বার্সেলোনায় আমরা আমাদের সামর্থ্যের সবটুকু প্রয়োগ করে খেলব। আমরা এখনো বিশ্বাস করি যে বার্সা বাঁধা অতিক্রম করতে পারব। যদিও সতীর্থ ব্লাইস মাতুইদি মনে করেন বার্সার ত্রিমুর্তি মেসি, নেইমার ও সুয়ারেজকে মোকাবেলায় তাদেরকে যথেষ্ট বেগ পেতে হবে।
লুইজ বলেন, এখান থেকে ভাল কিছু অর্জন করতে হলে আমাদেরকে দ্বিধাহীনভাবে লড়াই করতে হবে। প্রথম লেগে আমরা আলাদা কিছু দেখাতে পারিনি। তবে পার্ক ডেস প্রিন্সেসে আমরা যে ভুলগুলো করেছি সেগুলো শধরে নেব। পক্ষান্তরে ১ম ম্যাচে অংশগ্রহণের সময় থাই ইনজুরিতে পড়ার পরও স্কোয়াডে অন্তর্ভুক্ত হয়েছেন পিএসজি অধিনায়ক থিয়াগো সিলভা। তবে ইনজুরি এবং নিষেধাজ্ঞায় পড়ে ওই ম্যাচে খেলতে পারবেননা যথাক্রমে থিয়াগো মোত্তা ও সার্গে আরুইয়ার।