আইপিএলে দর্শকদের তৃপ্তি কেড়ে নিচ্ছে চোর

0
213

২০১৫ বিশ্বকাপ শুরু হওয়ার পরেই ভারতে শুরু হয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের জমজমাট আসর। ভারতের ক্রিকেট ভক্তরা এ আসরকে উপভোগ করছেন দারুণ ভাবে। তবে গ্যালারিতে দর্শকদের তৃপ্তি কেড়ে নিচ্ছে চোর।

খেলা দেখার সময় তারা হারিয়ে ফেলছে তাদের মোবাইল ও মানি ব্যাগ। আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে উঠে আসে চুরির নানা তথ্য। পত্রিকাটির প্রতিবেদনে বলা হয় বেতনভোগী চোরেরা এ চুরি করছে। বিশেষ মহল চোরদের লালন করছে।

তারা মাসিক বেতন পান। গত বৃহস্পতিবার ৩ জন চোর ধরা পড়ে। ওয়াসিম, সাদ্দাম ও আর এক বালক জানান তাদের চুরির কৌশল। তারা জানায়, হত-দরিদ্রদের দিয়ে এ চুরির কাজ করানো হয়।

চোরদের অধিকাংশের বাড়ি আসানসোলে। সকলেই দরিদ্র পরিবারের সন্তান। ভাল কাজ পাওয়ার প্রতিশ্রুতি দিয়ে তাদের ঝাড়খন্ডের তিনপাহাড়িতে পাঠিয়ে দেওয়া হয়। সেখানে চলে চুরি, ছিনতাই, বিশেষত মোবাইল চুরির প্রশিক্ষণ। প্রশিক্ষণ-পর্ব শেষ হলে ওরা চলে আসত কলকাতায়।

পরে মোবাইল ও মানিব্যাগ চুরি করে জমা দিতে হয় তাদের। চুরি করা মোবাইল গুলি বাংলাদেশের আসে বলে জানায় তারা। এ পেশায় বিশেষ চক্রদের টার্গেট ১০ বছরের বালক। মাসিক ১০, ০০০টাকার বিনিময়ে এ বালকদের সংগ্রহ করা হয়।

ইডেন গার্ডেন্সে আইপিএল-এ কলকাতা নাইট রাইডার্স-এর খেলায় টিকিট কেটে মাঠে ঢুকে দর্শকদের পকেট থেকে পাঁচটি মোবাইল তুলে নেয় ওরা। একই প্রক্রিয়ায় চরির কাজ চলে প্রতিটি আসরেই!