২ মিলিয়ন ইউরো জরিমানার মুখোমুখি হয়েছেন রোনালদিনহো
২ মিলিয়ন ইউরো জরিমানার মুখোমুখি হয়েছেন রোনালদিনহো
অবৈধভাবে চিনিকল স্থাপনের মামলায় আদালত থেকে ২ মিলিয়ন ইউরো জরিমানার মুখোমুখি হয়েছেন রোনালদিনহো। কিন্তু সে জরিমানা শোধ করতে গিয়েই দেখা গেল তাঁর ব্যাংক হিসাবে আছে মাত্র ৬ ইউরো। বাংলাদেশি মুদ্রায় ৫৫২ টাকা। ব্রাজিল কর্তৃপক্ষ এখন জরিমানা আদায়ের জন্য এই কিংবদন্তির শৌখিন গাড়ি ও অন্যান্য সম্পত্তি জব্দ করছে

খেলোয়াড়ি জীবনে দুটি পা দিয়ে কি না করেছেন! কত কারিকুরি! দুই পায়ের ঝটকায় কত বাঘা বাঘা ডিফেন্ডারকে বোকা বানিয়েছেন। অবাক করেছেন গোটা বিশ্বকে! এখন ফুটবল ছেড়ে দিয়ে কাটাচ্ছেন অবসর। কিন্তু এই অবসরের সময়ও ‘কারিকুরি’ কম হচ্ছে না তাঁর জীবনে। কিছুদিন আগে অবৈধ স্থাপনা নির্মাণের মামলায় ফেঁসেছেন। বলা হয়েছে ২ মিলিয়ন ইউরো জরিমানা দিতে, কিন্তু ব্যাংকে গিয়ে দেখা গেল তাঁর অ্যাকাউন্টে মাত্র ৬ ইউরো আছে! কিন্তু জরিমানা তো তাঁকে দিতেই হবে। সে জরিমানা কর্তৃপক্ষ আদায় করবে রোনালদিনহোর বিলাসী আসবাব, গাড়ি ইত্যাদি বিক্রি করে।

ঘটনা কয়েক বছর আগের। রোনালদিনহো ও তাঁর ভাই কয়েক বছর আগে ব্রাজিলের একটি সংরক্ষিত এলাকায় অবৈধভাবে চিনিকল নির্মাণ করার মামলায় ফেঁসেছিলেন। কিছুদিন আগে আদালত সেই মামলার রায় ঘোষণা করে। এতে ২ মিলিয়ন ইউরো জরিমানা হয় রোনালদিনহো ও তাঁর ভাইয়ের। কিন্তু রোনালদিনহো জরিমানা দেবেন কীভাবে, তাঁর অ্যাকাউন্টে যে মাত্র ৬ ইউরো ছিল! যার ব্যাংক হিসাবের অবস্থা এই, তাঁকে কিন্তু বাইরে থেকে বোঝার উপায় নেই। দিব্যি ঘুরে বেড়াচ্ছেন। বিভিন্ন অনুষ্ঠান করে বেড়াচ্ছেন। এই তো কিছুদিন আগেই ঘুরে এলেন চীন-জাপান। বিশ্বখ্যাত ক্রীড়া সামগ্রী প্রস্তুতিকারী প্রতিষ্ঠান নাইকিও তাঁর নামে বুট তৈরি করেছে। নাইকির ব্র্যান্ড অ্যাম্বাসেডর রোনালদিনহো।

পুরো ব্যাপারটিই কর্তৃপক্ষের কাছে রহস্যময় ঠেকছিল। এমন একজন তারকার ব্যাংক হিসাবে মাত্র ৬ ইউরো—এটা বিশ্বাস করা যায় নাকি! রোনালদিনহোর চলে কীভাবে! জরিমানা আদায়ে তারা হানা দিয়েছে ব্রাজিলীয় তারকার বাড়িতেই। সেখানে জব্দ করা হয়েছে বিভিন্ন বিলাসবহুল দ্রব্য। দেখা গেছে, রোনালদিনহো জরিমানাটা দিতে চাচ্ছেন না বলেই বিভিন্ন গল্প সাজাচ্ছেন।

রোনালদিনহোর একসময়ের এজেন্ট ও তার ভাই রবার্তো ডি এসিস মোরেইরা নিজের অংশের টাকা পরিশোধ করে দিয়েছেন। এখন রোনালদিনহোর পালা। এসব বিলাসী জিনিসপত্র দখল করে জরিমানার কতটুকু অংশ পরিশোধিত হলো, এখনো জানা যায়নি সেটা।