সরকার চাইলেই গণমাধ্যম নিয়ন্ত্রণ করতে পারবে না, এবং সেটা করার সরকারের ইচ্ছাও নেই বলে মন্তব্য করেন প্রধান মন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরি

রবিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশন আয়োজিত বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে এক সাংবাদিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে প্রধান মন্ত্রীর তথ্য উপদেষ্ঠা ইকবাল সোবহান চৌধুরি এ কথা বলেন।

তিনি বলেন, আমাদের যাবতীয় সোস্যাল মিডিয়া ডিজিটাল হয়ে যাচ্ছে, অতি শীগ্রই আমরা একটি পরিপূর্ণ গণমাধ্যম নীতিমালা প্রণয়ন করব। আর গণমাধ্যমের স্বাধীনতার নামে যারা সেচ্ছাচারিতা করে, তাদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। সাইবারের বিকাশ চাই, কিন্তু সাইবারের ক্রাইমকেও দমন করতে হবে।

সাংবাদিকরা পুরোপুরি মুক্ত হবে না, তাদের ঝুঁকি নিয়েই কাজ করতে হবে। সাংবাদিকতা পেশাটি অন্যান্য সাধারন পেশার মত নয়। এখানে যারা আসেন তারা নিজ থেকেই এপথে আসেন বলে মন্তব্য করেন প্রধান মন্ত্রীর তথ্য উপদেষ্ঠা ইকবাল সোবহান চৌধুরি।

তিনি বলেন, যারা মনে করেন সাংবাদিকতা একটি পেশা, তারা বেশি দিন এ পথে টিকে থাকতে পারেন না। আর যারা চ্যালেঞ্জ নিতে আসেন তারাই এ পথে ঠিকে থাকেন।

আগেকার সাংবাদিকরা এখনকার মত সুযোগ সুবিধা পাননি, আমরা স্বাধীন দেশে স্বাধীন গণমাধ্যমের সুযোগ সুবিধা ভোগ করছি। কিন্তু যে সব মিডিয়া এই স্বাধীনতার সুযোগ নিয়ে অপরাধ করছে তাদের সম্পর্কে সজাগ থাকতে হবে। এবং এবিষয়ে আমাদের আরো সাহসি ভূমিকা পালন করতে হবে।

সংবাদ সম্মেলনে বোমার সভাপতি জয়ন্ত আচার্যের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, আমানুল্লাহ কবির জৈষ্ঠ সম্পাদক আমাদের সময় ডট কম, তথ্য উপদেষ্ঠা মোস্তফা জব্বার, একেএম শরিফুর ইসলাম প্রমূখ।