রেস্টুরেন্টের স্বাদের ছোলে ভাটুরের

0
252

উপকরণঃ

ছোলের জন্য
– ১ কাপ ছোলা বুট (খোসা ছাড়ানো হলে ভালো হয়)
– আধা চা চামচ বেকিং সোডা
– ৩ চা চামচ তেল
– আধা কাপ সেদ্ধ আলু (কিউব করে কাটা)
– ১ কাপ পেঁয়াজ কুচি
– ১ চা চামচ ধনে গুঁড়ো
– ১ চামচ জিরা গুঁড়ো
– ১ চা চামচ মরিচ গুঁড়ো
– ১ চা চামচ গরম মসলা গুঁড়ো
– ২ চা চামচ লেবুর রস
– আধা চা চামচ গোল মরিচ গুঁড়ো
– আধা কাপ টমেটো (কিউব করে কাঁটা)
– লবণ স্বাদমতো

ভাটুরের জন্য
– দেড় কাপ ময়দা
– ১/৩ কাপ সুজি (চালের গুঁড়ো হলেও চলবে)
– আধা টেবিল চামচ তেল বা ঘি
– আধা চা চামচ বেকিং সোডা
– লবণ পরিমাণ মতো
– আধা টেবিল চামচ চিনি
– আধা কাপ টকদই
– পানি প্রয়োজন মতো
– তেল (ডুবো তেলে ভাজার জন্য)

ছোলে তৈরির পদ্ধতিঃ

– ছোলা বুট প্রায় ৬ ঘণ্টা বেকিং সোডা এবং লবণ মিশিয়ে পানিতে ভিজিয়ে রাখুন। এরপর প্রেসার কুকারে দিয়ে ৩ টি হুইসেল বাজিয়ে নামিয়ে নিন। আলাদা করে রেখে দিন এবং আপনাআপনি ভেতরের ষ্টীম বের হতে দিন।
– ২ চা চামচ তেল একটি প্যানে গরম করে নিন। এতে দিন কেটে রাখা সেদ্ধ আলু এবং ২-৩ মিনিট তেলে নেড়েচেড়ে আলু ভেজে নিন। এরপর আলু তুলে রাখুন আলাদা করে।
– একই প্যানে বাকি তেল দিয়ে গরম করে নিন এবং পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে নেড়ে ভাজুন ১-২ মিনিট। এরপর এতে দিন ধনে, জিরা, মরিচ গুঁড়ো। ভালো করে মিশিয়ে ২ টেবিল চামচ পানি দিয়ে নেড়ে ১ মিনিট মসলা কষে নিন।
– এরপর প্রেসার কুকার থেকে ছোলা বের করে তা প্যানে দিয়ে দিন, একই সাথে দিন লবণ, গরম মসলা, লেবুর রস, গোল মরিচ গুঁড়ো এবং আধা কাপ পানি। ভালো করে ঘন ঘন নেড়ে ২ মিনিট রান্না করুন।
– তারপর ভেজে রাখা আলু প্যানে দিয়ে ভালো করে নেড়ে রান্না করতে থাকুন মাঝারি আঁচে আরও ২-৩ মিনিট। টমেটো দিয়ে নেড়ে নিন। নিজের পছন্দ অনুযায়ী ঝোল হয়ে এলে নামিয়ে নিন।

ভাটুরে তৈরির পদ্ধতিঃ

– ময়দা, বেকিং সোডা ও লবণ মিশিয়ে চেলে নিন। এরপর এতে সুজি ও চিনি দিয়ে ভালো করে মেশান। একটু পর দই দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর অল্প করে কোলে পানি দিয়ে ডো তৈরি করতে থাকুন।
– ডো রুটি তৈরির ডোয়ের মতো নরম হবে। ডো তৈরি হয়ে গেলে একটি ভেজা কাপড়ে তা পেঁচিয়ে ২ ঘণ্টা রেখে দিন।
– ২ ঘণ্টা পর ডো পছন্দ মতো আকারের বল তৈরি করে বড় করে কিংবা নিজের পছন্দের আকারে খুব বেশি মোটা নয় আবার খুব বেশি পাতলাও নয় এমন করে রুটি বানিয়ে নিন।
– এরপর ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে নিন প্যানে। একটি একটি করে রুটি ছেড়ে দিন তেলে। পুরোপুরি ফুলে উঠলে বুঝবেন আপনার ভাটুরে পারফেক্ট হয়েছে।
– দুপাশ ভেজে নামিয়ে নিন। ব্যস এবার ছোলের সাথে গরম গরম পরিবেশন করুন।