পৃথিবীর যে কোনও সময়, যে কোনও জায়গায় আছড়ে পড়তে পারে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলা রাশিয়ান মহাকাশযান। এমন খবরে আঁতকে উঠেছিল দুনিয়া। শেষ অবধি স্বস্তির নিঃশ্বাস ফেলবে পৃথিবীবাসী। কানাডার জ্যোর্তিবিজ্ঞানী ক্রিস হ্যাডফিল্ড দাবি করেন, রাশিয়ান মহাকাশযান ৯০ ডিগ্রি ঘুরে পৃথিবী বিমুখ। তিনি আশা করছেন, ৫ থেকে ৭ মে-র মধ্যে পুড়ে ছাই হয়ে যাবে চালকবিহীন রাশিয়ান মহাকাশযানটি।

৩০ এপ্রিল, ক্রিস হ্যাডফিল্ড টুইট করে জানান, “শেষ খবর পর্যন্ত পৃথিবীর অভিমুখে যাত্রাপথে রাশিয়ান মহাকাশযান ৯০ ডিগ্রি ঘুরে যায়। জ্বালানী লাইন লিক হওয়ার সম্ভাবনা রয়েছে। তার ফলে ৫ থেকে ৭ মে-র মধ্যে মহাকাশেই নিশ্চিহ্ন হয়ে যাবে।”
বুধবার নাসার তরফ থেকে জানানো হয়, প্রয়োজনীয় খাদ্য-জল-জ্বালানি ছাড়াও প্রয়োজনীয় যন্ত্রপাতি নিয়ে ৬ হাজার পাউন্ডের চালকবিহীন রাশিয়ান মহাকাশযানটি হঠাত্‍ই নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। কোনওভাবে নিয়ন্ত্রণ আনার সম্ভব হচ্ছে না বলে জানা যায়।
বিজ্ঞানীরা আশঙ্কা করছিলেন, যে কোনও সময়, যে কোনও জায়গায় এটি আছড়ে পড়তে পারে। তবে, নিয়ন্ত্রণ হারানো মহকাশযানটি ঠিক কোথায় গিয়ে পড়বে, তা আগাম বুঝে উঠতে পারছেন না মহাকাশ বিজ্ঞানীরা।
আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশে মঙ্গলবার পাড়ি দেয় এম-২৭এম নামে এই মহাকাশযানটি। সেখানে থাকা মহাকাশচারীদের জন্য প্রয়োজনীয় খাদ্য-জল-জ্বালানি ছাড়াও প্রয়োজনীয় যন্ত্রপাতি নিয়ে যাচ্ছিল। কিন্তু, যান্ত্রিক কারণে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। মহাকাশযানটির সঙ্গে যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে পড়ে।