রাজধানীর উত্তরায় সিটি নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থীদের জন্য ভোট চাইতে গিয়ে যুবলীগের কর্মীদের প্রতিবাদের মুখে পড়তে হয়েছে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে।

রোববার সন্ধ্যা পৌনে ৭টার দিকে উত্তরার ৭ নম্বর সেক্টরের নর্থ টাওয়ার থেকে খালেদা জিয়াকে বহনকারী গাড়িটি মুখে কালো কাপড় বাধা যুবলীগ কর্মীদের বাধায় নির্দিষ্ট পথে যেতে না পেরে ঘুরে অন্য পথে যায়।

খালেদার আগমনের প্রতিবাদে যারা রাস্তায় দাঁড়িয়েছিলেন তাদের হাতে কালো পতাকাও ছিল। নর্থ টাওয়ারের সামনে থেকে জমির উদ্দিন মোড় পর্যন্ত পুরো রাস্তাটিতে যুবলীগ কর্মীরা ও বিএনপি সমর্থকরা পাল্টা-পাল্টি স্লোগান দিতে থাকেন।

ভোট চাইতে এই এলাকার খালেদার আগমনকে কেন্দ্র করে বিকেল থেকেই সেখানে সরব ছিলেন যুবলীগ-ছাত্রলীগহ কর্মীরা। বিকেলে খালেদা আজমপুর পৌঁছালে সেখানেও ৩০ থেকে ৩৫ জন যুবক ‘আমার ভাই মরলো কেন, খালেদার কাছে জবাব চাই’, ‘পাকিস্তানের খালেদা পাকিস্তানে ফিরে যা’ বলে স্লোগান দেয়া শুরু করেন।

গতকাল ভিডিও কনফারেন্সের মাধ্যমে রেলের প্রকল্প উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, ‘যখনই উনি (খালেদা জিয়া) রাস্তায় নামবেন, তখনই উনার কাছে জানতে চাইতে হবে এতগুলো মানুষকে পুড়িয়ে মারলেন, তার জবাব দেন? কোন অধিকারে মানুষকে পুড়িয়ে মেরেছেন?’

দশম জাতীয় সংসদ নির্বাচনের বছরপূর্তিকে কেন্দ্র করে সৃষ্ট রাজনৈতিক উত্তাপের মধ্যে সমাবেশ করতে পল্টন যেতে চেয়ে পুলিশের বাধা পেয়ে গত ৫ জানুয়ারি অনির্দিষ্টকালের অবরোদের ডাক দেন খালেদা জিয়া। অবরোধ চলাকালে বাসে-ট্রাকে পেট্রোলবোমা হামলায় অন্তত ৭০ জনের মৃত্যু হয়। এই প্রাণহানীর কথাই তুলে ধরছিলেন প্রধানমন্ত্রী।

৬ জানুয়ারি শুরু হওয়া এই অবরোধ এখনো চলছে।

এরআগে রোববার বিকেল দ্বিতীয় দিনের মতো বিএনপি সমর্থিত প্রার্থীদের পক্ষে প্রচারণা চালাতে রাস্তায় নামেন বেগম জিয়া। উত্তরা আজমপুরের এসডি প্লাজা, আমির কমপ্লেক্সে তাবিথের পক্ষে ভোট চান তিনি। গতকালও তাবিথের জন্য ভোট চেয়েছিলেন তিনি। জনগণের ব্যাপক সাড়া পাচ্ছেন বলেও গতকাল জানিয়েছিলেন খালেদা।

২৮ এপ্রিল অনুষ্ঠিতব্য সিটি করপোরেশন নির্বাচনে আদর্শ ঢাকা আন্দোলনের ব্যানারে ঢাকা উত্তর থেকে বিএনপি সমর্থন দিয়েছে তাবিথ আউয়ালকে এবং দক্ষিণে থেকে মির্জা আব্বাসকে। তাবিথ আউয়াল নিজে প্রচারণায় অংশ নিলেও মামলার বোঝা মাথায় নিয়ে এখনো মাঠে নামতে পারেননি আব্বাস। আব্বাসের পক্ষে প্রচারণা চালিয়ে যাচ্ছেন তার স্ত্রী আফরোজা।