যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী ও অন্যান্য যুদ্ধজাহাজের সম্মিলিত ‘নৌবহর’ উত্তর কোরিয়ার দিকে চালিত হচ্ছেনা। এটি ঘুরে বিপরীত দিকে যাত্রা করছে বলে জানিয়েছে দেশটির নৌবাহিনী।
ইউএস নেভি আরো জানিয়েছে, উত্তর কেরিয়ার চলমান হুমকি মোকাবেলায় গত ৮ এপ্রিল কোরীয় উপকূলে মার্কিন বিমানবাহী রণতরী কার্ল ভিনসনকে পাঠানো হয়েছিলো। কিন্তু গত সপ্তাহে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন, ওই অঞ্চলে ফের মার্কিন ‘নৌবহর’ প্রেরণ করা হবে। এরপর থেকেই ধারণা করা হচ্ছিলো এই নৌবহরটি উত্তর কোরিয়া অভিমুখে যাত্রা করছে।
তবে পরবর্তীতে দেখা যায়, মার্কিন এই ‘আর্মাডা’ বা নৌবহরটি ভারত মহাসাগরের সুন্দা প্রণালীর মধ্য দিয়ে চালিত হচ্ছে। এছাড়া যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, বহরটি প্রথমে অস্ট্রেলিয়ার সঙ্গে যৌথ এক সামরিক মহড়া সম্পন্ন করবে।
মঙ্গলবার মার্কিন সামরিক বাহিনীর প্রশান্ত মহাসাগরীয় কমান্ডার জানিয়েছেন, আদেশ অনুযায়ী বহরটি পশ্চিম প্রশান্ত মহাসাগর দিয়ে যাত্রা করছে। কিন্তু বিবিসি’র কোরীয় সংবাদদাতা স্টিফেন ইভান্স বলেছেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে ভয় পাইয়ে দিতে এটা মার্কিনীদের নতুন চাল হতে পারে। বিবিসি।