অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য বিশেষ একটি ফিচার আনছে গুগল যাতে স্মার্টফোনটি স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীর স্পর্শ শনাক্ত করে লক স্ক্রিন সমন্বয় করে নিতে পারবে। অর্থাৎ ফোনটি পকেটে রয়েছে নাকি ব্যবহারকারীর হাতে ধরা রয়েছে তা বুঝতে পারবে ফোনটি।android
ফোনের অ্যাকসেলোরোমিটারের সাহায্যে এই ফিচারটি কাজ করবে। ব্যবহারকারী যখন ফোন থেকে দূরে থাকবেন তখন ফোনটি স্বয়ংক্রিয় লক হয়ে যাবে। যদি ব্যবহারকারী একবার ফোনটি আনলক করেন তবে ফোনটি ধরে রাখা বা পকেটে রাখা অবস্থায় আর লক হবে না। কিন্তু ফোনটি রেখে দূরে গেলে তখন সেটি স্বয়ংক্রিয় বন্ধ হয়ে যাবে। তখন আবার পাসকোড ব্যবহার করে এটি খুলতে হবে। এই ফিচারের সাহায্যে বার বার ফোনের লক খোলার ঝামেলা থেকে মুক্তি মিলবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।
প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশের তথ্য অনুযায়ী, ফোনে বাড়তি নিরাপত্তা দিতে ও ফোন থেকে অনাকাঙ্ক্ষিত তথ্য চুরি ঠেকাতে এই ফিচারটি কাজে লাগবে। তবে এই ফিচারের সাহায্যে ফোনটি তার মালিকের হাতে বা পকেটে রয়েছে কিনা তা শনাক্ত করা যাবে না। অ্যান্ড্রয়েড ৫.০ বা ললিপপ সংস্করণে এই ফিচারটি সমর্থন করবে।

সুত্রঃ প্রথমআলো