ভূমিকম্পে নিখোঁজদের খুঁজার জন্য চালু করেছে ‘পার্সন ফাইন্ডার’ টুল

0
130

নেপালে রিখটার স্কেলে ৭ দশমিক ৯ মাত্রা ভূমিকম্প গতকাল শনিবার দুপুরে আঘাত হানে। ভূমিকম্পে সেখানে নিহত হয়েছে এখন পর্যন্ত দেড় হাজারের বেশি মানুষ। আরও কয়েক হাজার মানুষ নিখোঁজ রয়েছে। নিখোঁজদের খুঁজে দেয়ার জন্য সার্চ ইঞ্জিন গুগল চালু করেছে ‘পার্সন ফাইন্ডার’ নামে একটি টুল। এই টুলের সাহায্যে নিখোঁজদের খুঁজে পাওয়া সহজ হবে বলে মনে করছে তারা।
গুগল ইন্ডিয়া এক টুইট বার্তায় জানিয়েছে, এই টুলটি সম্পূর্ণ বিনামূল্যে সরবরাহ করা হয়েছে। এটি দিয়ে নিখোঁজের পরিবার তার সম্পর্কে প্রয়োজনীয় তথ্য আদান-প্রদান করতে পারবেন।
গুগলের পার্সন ফাইন্ডার টুলটিতে দুটি অপশন রয়েছে। একটি হলো ‘আই অ্যাম লুকিং ফর সামওয়ান।’ অন্যটি ‘আই হ্যাভ ইনফরমেশন এ্যাবাউট সামওয়ান।’
ভূমিকম্পে যারা নিখোঁজদের খুঁজছেন তারা ‘আই অ্যাম লুকিং ফর সামওয়ান’ ক্লিক করে নিখোঁজের নাম তালিকাভূক্ত করতে পারবেন। অন্যদিকে যারা ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় আত্মীয় কিংবা বন্ধু-বান্ধবের সম্পর্কে তথ্য জানেন তারা ‘আই হ্যাভ ইনফরমেশন অ্যাবাউট সামওয়ান।’ এ ক্লিক করে ঐ ব্যক্তির নাম ও ঠিকানা সরবরাহ করবেন।
২০১০ সালে হাইতিতে বড় ধরণের ভূমিকম্প আঘাত হানে। সে সময় সর্বপ্রথম গুগল পার্সন ফাইন্ডার টুলটি চালু করে। এটি দিয়ে তখন ঐ এলাকার মানুষ নিখোঁজদের সম্পর্কে একে অপরের সঙ্গে তথ্য-আদান করেছিল।