ভাঙছে ঢাকা ও চট্টগ্রাম : প্রধানমন্ত্রী

0
150

বর্তমান চট্টগ্রাম বিভাগকে দুই ভাগ করে বৃহত্তর কুমিল্লার জেলাগুলো নিয়ে গঠন করা হবে কুমিল্লা বিভাগ। একইসঙ্গে ঢাকা বিভাগকে বিভক্ত করে গঠন করা হবে আরও একটি বিভাগ। তবে ঢাকা বিভাগ ভেঙে কোন বিভাগ হবে সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার বিকেলে তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে লাকসাম থেকে চিনকি আস্তানা ডাবল রেল লাইনট্রাক উদ্বোধনকালে এ ঘোষণা দেন। সরকার ইতোমধ্যেই এ ব্যাপারে প্রশাসনিক পদক্ষেপ গ্রহণ করেছে বলে জানান প্রধানমন্ত্রী।

কনফারেন্সে প্রধানমন্ত্রী বলেন, সরকারের প্রশাসনিক বিকেন্দ্রীকরণের সিদ্ধান্ত অনুসারে বিভাগগুলো ভাগ হবে। স্বাধীনতার পর ১৯টি সাব-ডিভিশন থেকে ৬৪টি জেলা সৃষ্টি করে বঙ্গবন্ধু এ উদ্যোগ নিয়েছিলেন।

প্রধানমন্ত্রী একই সময়ে চট্টগ্রাম স্টেশন ইয়ার্ডের পুনর্গঠন কাজের, লাকসাম-আখাউড়া ডুয়েল গেজ ডবল রেললাইন এবং বিদ্যমান রেললাইনকে ডাবল গেজে পরিণত করার কাজের উদ্বোধন করেন।

রেলওয়ে মন্ত্রী মুজিবুল হক, পরিকল্পনা মন্ত্রী এ এইচ এম মোস্তফা কামাল, স্থানীয় সংসদ সদস্য তাজুল ইসলাম লাকসামে অনুষ্ঠানস্থলে উপস্থিত ছিলেন।

লাকসাম-চিনকি আস্তানা ডবল লাইন প্রকল্পে মোট ৮০.৪৭ কিলোমিটার ডবল রেললাইন ট্রাক নির্মিত হয়েছে। লাকসাম থেকে চট্টগ্রামে মিরেরসরাইয়ের চিনকি আস্তানা পর্যন্ত রেললাইনে ব্যয় দাঁড়িয়েছে প্রায় ১৬০৭ কোটি টাকা।

প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার রেলওয়েকে আধুনিক ও সময়োপযোগী গণপরিবহন বিশেষকরে দরিদ্র ও মধ্যম আয়ের লোকদের পরিবহন হিসাবে গড়ে তোলার চেষ্টা চালাচ্ছে। কিন্তু বিএনপি-জামায়াত আন্দোলনের নামে গত কয়েক বছর এ খাতের অপূরণীয় ক্ষতি সাধন করেছে।

রেলওয়ে খাতের উন্নয়নে তাঁর সরকারের ২৫ বছরের মহাপরিকল্পনার কথা তুলে ধরে তিনি বলেন, এই লক্ষ্য বাস্তবায়নে একটি স্বতন্ত্র মন্ত্রণালয় গঠন করা হয়েছে।