ব্লগার হত্যা বাক স্বাধীনতার ওপর হামলা: ইইউ

0
176

ওয়াশিকুর ও অভিজিতের হত্যাকাণ্ড বাক স্বাধীনতা ও গণতন্ত্রের ওপর হামলা বলে অভিহিত করে তীব্র নিন্দা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

বুধবার এক বিবৃতিতে ইইউ প্রায় এক মাসের ব্যবধানে দুই ব্লগার অভিজিৎ রায় ও ওয়াশিকুর রহমানের হত্যাকাণ্ডের সমালোচনা করে এক বিবৃতি দিয়েছে।

বিবৃতিতে বলা হয়, ঢাকায় গত ৩০ মার্চ ওয়াশিকুর রহমানের হত্যাকাণ্ড বাংলাদেশে এক মাসের মধ্যে ব্লগারদের ওপর হামলার দ্বিতীয় ঘটনা। বিবৃতিতে বলা হয়, মানবাধিকারবিষয়ক সার্বজনীন ঘোষণা এবং নাগরিক ও রাজনৈতিক অধিকারবিষয়ক আন্তর্জাতিক সনদ অনুযায়ী বাক স্বাধীনতা মানবাধিকার হিসেবে স্বীকৃত।

 বাংলাদেশ ওই ঘোষণা ও সনদের সাক্ষরকারী পক্ষ। বাক ও চিন্তার স্বাধীনতা, বিবেক, ধর্ম ও বিশ্বাসের স্বাধীনতার ব্যাপারে ইউরোপীয় ইউনিয়ন গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ। গণতান্ত্রিক সমাজে সহনশীলতা ও সংলাপ অপরিহার্য উপাদান।

ইউরোপীয় ইউনিয়ন বলেছে, বাংলাদেশে এই ধরনের সহিংস উগ্রপন্থার বিরুদ্ধে সরকার,রাজনৈতিক দল ও নাগরিক সমাজের একযোগে কাজ করা উচিত। এসব হত্যাকাণ্ডের জন্য দায়ীদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে। বিবৃতিতে সহনশীলতা ও সংলাপ গণতান্ত্রিক সমাজের অপরিহার্য উপাদান বলে অভিহিত করেছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)।