বিশেষ পরিকল্পনা নিয়েছে মাইক্রোসফট

0
252

গুগলের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডকে ঠেকাতে বিশেষ পরিকল্পনা নিয়েছে মাইক্রোসফট। সম্প্রতি সাইনোজেন ও মাইক্রোসফট একটি বিশেষ চুক্তি করেছে যাতে মাইক্রোসফটের সব অ্যাপ ও সার্ভিস সাইনোজেন অপারেটিং সিস্টেমে পাবেন সাইনোজেননির্ভর পণ্য ব্যবহারকারীরা।

সাইনোজেন সূত্রে ইন্ডিয়া টুডের এক খবরে বলা হয়েছে, সাইনোজেন ও মাইক্রোসফটের মধ্যকার চুক্তি অনুযায়ী, সাইনোজেন মাইক্রোসফটের বিং, স্কাইপ, ওয়ানড্রাইভ, ওয়াননোট, আউটলুক ও মাইক্রোসফট অফিসের মতো সেবাগুলো অপারেটিং সিস্টেমের সঙ্গে সংযুক্ত করবে। এ বছরের শেষ নাগাদ নতুন এই ওএস উন্মুক্ত হতে পারে।

সাইনোজেনের প্রধান নির্বাহী কার্ট ম্যাকমাস্টার এক বিবৃতিতে জানিয়েছেন, ‘ মাইক্রোসফটের সঙ্গে চুক্তিতে আমরা নতুন ধরনের সেবা মোবাইল ব্যবহারকারীদের কাছে নিয়ে আসতে পারব।’

মাইক্রোসফটের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট পেগি জনসন বলেন, ‘আমরা উইন্ডোজে উত্পানদীলতা ও যোগাযোগের ক্ষেত্রে আমাদের বিশ্ব মানের অভিজ্ঞতা দিয়েছি। এখন থেকে সাইনোজেন ব্যবহারকারীরাও সেই অভিজ্ঞতা পেতে শুরু করবেন।’

বাজার বিশ্লেষকেরা মনে করেন, মাইক্রোসফট ও সাইনোজেনের এই চুক্তি গুগলের জন্য সতর্কসংকেত। গুগল যেভাবে অ্যান্ড্রয়েডকে পরিচালনা করে তা নিয়ে এর আগে সরাসরি প্রতিবাদ করেছে সাইনোজেন। অ্যান্ড্রয়েডের কাস্টম বিল্ড থেকে ওএস তৈরি করা অন্যতম প্রতিষ্ঠান এই সাইনোজেন। সাইনোজেন নিয়ে মাইক্রোসফট যতই দৌড়াক গুগলের বিরুদ্ধে যুদ্ধের প্রধান অস্ত্র হচ্ছে উইন্ডোজ ১০।