বিচারপতি অপসারণ সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে সরকারের আপিল শুনানি আবারো পেছালো। সরকার পক্ষে এক সময় আবেদনের প্রেক্ষিতে আগামী ৮ মে আপিল শুনানির জন্য দিন ধার্য করে দিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের ৭ বিচারপতির বেঞ্চ আজ মঙ্গলবার এ আদেশ দেন।
গত ৫ মে হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে সংবিধানের ১৬তম সংশোধনী অবৈধ ঘোষণা করেন। পরে এই রায়ের বিরুদ্ধে আপিল করে সরকার। আজ মঙ্গলবার আপিল বিভাগের দৈনন্দিন কার্য তালিকায় ১ নম্বর ক্রমিকে ছিল মামলাটি। সকালে অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম শুনানি প্রস্তুতির জন্য ৮ সপ্তাহ সময় চান। এ পর্যায়ে আদালত বলেন, এই মামলায় ফ্যাকচুয়াল কোন পয়েন্ট নেই। শুধু ল’ পয়েন্টে শুনানি করবেন। আর হাইকোর্টে-ত আপনি এ মামলার শুনানি করেছেন, তাহলে কেন আবার সময় চাচ্ছেন?
এর উত্তরে অ্যাটর্নি জেনারেল বলেন, কয়েকদিন পরেই অবকাশ শুরু হবে। এই অবকাশে আমি মামলাটির শুনানির প্রস্তুতি নেব।
এ পর্যায়ে রিটকারির পক্ষে থাকা আইনজীবী অ্যাডভোকেট মঞ্জিল মোরশেদ বলেন, সরকার আগামী বছরের জানুয়ারি মাস পর্যন্ত সময় নেয়ার চেষ্টা করছে।
এরপরই আদালত ৮ মে শুনানির দিন ধার্য করে দেয়।
এদিকের এমিকাস কিউরিদের মধ্যে সিনিয়র আইনজীবী ড. কামাল হোসেন তার লিখিত বক্তব্য আদালতে দাখিল করেন। এরপর প্রধান বিচারপতি এই মামলার অপর এমিকাস কিউরি ব্যারিস্টার রোকনুদ্দিন মাহমুদ, অ্যাডভোকেট এমআই ফারুকিকে তাদের বক্তব্য লিখিত আকারে আদালতে দাখিলের জন্য বলেন।