লিবিয়া সরকার দেশটিতে বাংলাদেশি শ্রমিক প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছেন। ওই অঞ্চলের স্থলসীমান্ত, সমুদ্র ও বিমানবন্দর দিয়ে বাংলাদেশি শ্রমিকরা প্রবেশ করতে পারবে না। সেখান থেকে অবৈধ পথে বাংলাদেশিরা ইউরোপে পাড়ি জমানোর চেষ্টা করে এমন অভিযোগ তুলে নিষেধাজ্ঞা আরোপ করা হলো। শনিবার সরকারের মুখপাত্র হাতেম উরাইবি বরাত দিয়ে রয়টার্স এ খবর জানিয়েছে।
বিশ্ব সম্প্রদায় স্বীকৃত সরকারের মুখপাত্র বলেছেন, বাংলাদেশি শ্রমিকদের লিবিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তারা এখানকার কারখানাগুলোতে কাজ করতে এলেও পরে অবৈধ পথে ইউরোপে পাড়ি জমানোর চেষ্টা করে। অবৈধ অভিবাসন রোধের একটি পদক্ষেপ হিসেবে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। পূর্বাঞ্চলভিত্তিক এ সরকারের নিষেধাজ্ঞা পূর্বাঞ্চলেরই স্থল সীমান্ত, নদী, সমুদ্র ও বিমানবন্দরে বলবৎ থাকবে। এর বেশি বিস্তারিত জানাননি হাতেম উরাইবি।
প্রসঙ্গত ২০১১ সালে বিদ্রোহীদের হাতে তৎকালীন প্রেসিডেন্ট মুয়াম্মার গাদ্দাফি নিহত হওয়ার পর থেকে লিবিয়ায় রাজনৈতিক অস্থিরতা চলছে। দেশটি বর্তমানে পাচারকারীদের প্রধান কেন্দ্রে পরিণত হয়েছে। রাজধানী ত্রিপোলি দখলে নিয়েছে একটি গোষ্ঠী। দেশটির পূর্বাঞ্চলের দখলে আছে ক্ষমতাসীনরা। গত মাসে নৌকায় চড়ে ইতালির ল্যাম্পেদুসা দ্বীপে পাড়ি দেয়ার সময় লিবিয়ার উপকূলে ৯ শতাধিক লোক নিহত হয়।