বাংলাদেশে ফেসবুকের ইন্টারনেট ডট অর্গ চালু করাকে যুগান্তকারী পদক্ষেপ বলে মনে করেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। এ নিয়ে তিনি তার ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দিয়েছেন। আর সেই স্ট্যাটাসে ব্যবহার করেছেন বাংলাদেশ প্রতিদিনের ফটো সাংবাদিক জয়ীতা রায়ের ছবি।
পোস্টে তিনি ফেসবুকের এই সেবাটি বাংলাদেশে ইন্টারনেট প্রসারে ভূমিকা রাখবে বলে উল্লেখ করেছেন।
মার্ক জুকারবার্গ তার পোস্টে লিখেছেন, ‘আমরা সম্প্রতি বাংলাদেশে রবি নেটওয়ার্কে ইন্টারনেট ডট অর্গ চালু করেছি। বিশ্বকে সংযোগ সুবিধার আওতায় আনার আরেকটি পদক্ষেপ এটি। বাংলাদেশের জনসংখ্যা ১৭ কোটিরও বেশি কিন্তু এখানে ইন্টারনেট ব্যবহারকারী ১০ শতাংশের কম।’
গবেষণা তথ্য তুলে ধরে জুকারবার্গ বলেন, প্রতি ১০ জন ইন্টারনেট সংযোগের আওতায় থাকা মানুষের মধ্যে একজন দারিদ্র্যের কবল থেকে মুক্ত হতে পেরেছেন। এর কারণ হচ্ছে ইন্টারনেট সংযোগ থাকলে চাকরি, শিক্ষা, স্বাস্থ্য তথ্য ও গুরুত্বপূর্ণ যোগাযোগ করা সম্ভব হয়।
জুকারবার্গ বলেন, বাংলাদেশে এক কোটিরও বেশি মানুষকে এবং বিশ্বজুড়ে কোটি কোটি মানুষকে ইন্টারনেট সুবিধার আওতায় আনার সুযোগ তৈরি হয়েছে।
ফেসবুক স্ট্যাটাসের সঙ্গে জয়ীতার একটি ছবিও পোস্ট করেছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী। ছবিটিকে উদাহরণ হিসেবে তিনি বলেছেন, ‘এটি জয়ীতার ছবি। তিনি বাংলাদেশের একজন সাংবাদিক। মোবাইল ফোন ব্যবহার করে চাকরি ও খবরের আপডেট নেন তিনি।’
কানেক্ট বাংলাদেশ ও কানেক্ট দ্য ওয়ার্ল্ড দুটি হ্যাসট্যাগ ব্যবহার করে তিনি এই লেখাটি পোস্ট করেছেন।
মঙ্গলবার বেলা ১২ টা ২১ মিনিট পর্যন্ত জুকারবার্গের এই পোস্টটিতে ৫৫ হাজারেরও বেশি লাইক, চার হাজার ৭৬৩ মন্তব্য করা হয়েছে। পোস্টটি শেয়ার করা হয়েছে চার হাজার ৩৭১ বার।
বাংলাদেশ সময় সোমবার দিবাগত মধ্যরাতে তিনি স্ট্যাটাসটি দেন।