প্রশ্নব্যাংক হচ্ছে প্রশ্নপত্র ফাঁস ঠেকাতেঃ শিক্ষামন্ত্রী

0
134

প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে কেন্দ্রীয়ভাবে একটি প্রশ্নব্যাংক করার চিন্তা করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বুধবার বিকালে সচিবালয়ে চলমান এইচএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠু, নকলমুক্ত এবং ইতিবাচক পরিবেশে সম্পন্নের লক্ষ্যে সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা বিষয়ে অনুষ্ঠিত এক সভায় এসব কথা বলেন তিনি।

শিক্ষাসচিব নজরুল ইসলাম খান বলেন, প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে কেন্দ্রীয়ভাবে একটি প্রশ্নব্যাংক করার হচ্ছে। এর জন্য ঢাকা শিক্ষা বোর্ডকে দায়িত্ব দেওয়া হয়েছে। পরে পরীক্ষামূলকভাবে জেএসসি-জেডিসির পরে এসএসসি ও এইচএসসি পরীক্ষাতে এ পদ্ধতি প্রয়োগ করা হবে। পর্যায়ক্রমে জাতীয় বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য পরীক্ষায়ও এভাবে প্রশ্ন সরবরাহ করা হবে।প্রশ্নপত্র ফাঁস করলে নামি-দামি শিক্ষা প্রতিষ্ঠানও ছাড় পাবে না হুঁশিয়ারি দিয়ে ওই সব প্রতিষ্ঠানের কেন্দ্র, এমপিও এবং পরিচালনা কমিটি বাতিলসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি বলেন, প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে কেন্দ্রীয়ভাবে একটি প্রশ্নব্যাংকের জন্য ঢাকা শিক্ষা বোর্ডকে দায়িত্ব দেওয়া হয়েছে। পরে পরীক্ষামূলকভাবে জেএসসি-জেডিসির পরে এসএসসি ও এইচএসসি পরীক্ষাতে এ পদ্ধতি প্রয়োগ করা হবে। পর্যায়ক্রমে জাতীয় বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য পরীক্ষায়ও এভাবে প্রশ্ন সরবরাহ করা হবে।

এছাড়া রাজধানীর স্বনামধন্য স্কুলসহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে প্রশ্নপত্র পরীক্ষা কেন্দ্রে পৌঁছানোর পর তা স্মার্টফোনসহ আধুনিক ডিভাইসের মাধ্যমে ছবি তুলে বাইরে পাঠানো হচ্ছে। প্রশ্নের উত্তর তৈরি করে আবারও শিক্ষার্থীদের সরবরাহ করা হচ্ছে। এ অভিযোগে বরগুনা জেলার আমতলীর একটি কেন্দ্র স্থগিত করা হয়েছে।

স্মার্টফোন ও ইলেকট্রনিক ডিভাইসে প্রশ্ন ফাঁসের বিষয় নিয়ে আলোচনার পর শিক্ষামন্ত্রী বলেন, নামি-দামি শিক্ষাপ্রতিষ্ঠানসহ যে কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ আসবে সেজন্য পরীক্ষা কেন্দ্র, প্রতিষ্ঠান প্রধান, পরিচালনা কমিটি, শিক্ষককে দায়িত্ব নিতে হবে।