প্রচণ্ড গতির বুলেট ও ঠেকাতে পারবে নব আবিষ্কৃত ‘পানি’র তৈরি পোশাক

0
185

বুলেট ঠেকাতে পারে এমন ‘যাদুর তরল’ পদার্থ তৈরির দাবি করেছেন একদল বিজ্ঞানী। পোল্যান্ডের মোরাটেক্স কোম্পানির বিজ্ঞানীরা ‘শিয়ার-থিকেনিং ফ্লুইড বা এসটিএফ নামের এ তরল পদার্থ তৈরি করেছেন।  তাপমাত্রা যাই হোক না কেন, আঘাত করলে চোখের পলকেই নিরেট শক্ত হয়ে যায়  এসটিএফ। পানি বা অন্য যে কোনো তরল পদার্থ আঘাত করলে তা চারদিকে ছড়িয়ে যায়। এসটিএফ’এর বেলায় তা ঘটে না কখনোই।

ফলে এ তরল পদার্থের প্যাড দিয়ে বুলেট প্রুফ পোশাক বানানো যাবে। পরীক্ষায় দেখা গেছে, প্রতি সেকেন্ডে সাড়ে চারশ’ মিটার বেগে ছুটে আসা গুলি ঠেকাতে পারবে  এসটিএফ প্যাড দিয়ে তৈরি পোশাক।  প্রচণ্ড বেগে ছুটে আসা বুলেট শরীরে না ঢুকলেও তার ধাক্কায় মারা যেতে পারে মানুষ । এমন ধাক্কা বুলেট প্রুফ পোশাক থেকে দেহের চার সেন্টিমিটার ভেতরে ঢুকে যেতে পারে। কিন্তু এসটিএফ পোশাকে এমন ধাক্কা মাত্র এক সেন্টিমিটার ভেতরে কেবল ঢুকতে পারবে। ফলে বুলেটের ধাক্কায় মারা যাওয়ার আশংকা আর থাকছে না বলে দাবি করেছেন গবেষক দলটি। এ ছাড়া,  গবেষণায় দেখা গেছে অনেক ধরণের গোলা এবং গুলিকে ঠেকিয়ে দেয় এসটিএফ পোশাক।

এমন শক্তিশালী তরল পদার্থ এসটিএফ কি দিয়ে বানানো হয়েছে সে গোপন কথাটি জানা যায় নি। মোরাটেক্সের গবেষকদেরই কেবল তা জানা আছে। এখনো তা প্রকাশ করেন নি তারা।

অবশ্য, শুধু বুলেট প্রুফ পোশাক নয়, এসটিএফ দিয়ে বানানো যেতে পারে গাড়ির বাম্পার, রাস্তায় ব্যবহৃত দুর্ঘটনা প্রতিরোধী ব্যারিকেড বা পেশাদার ক্রীড়ায় ব্যবহৃত পোশাকও বানানো সম্ভব।  অর্থাৎ ধাক্কা প্রতিরোধের যে কোনো কাজে লাগান যাবে এসটিএফকে।