প্রেস বিজ্ঞপ্তি
সূত্র: তারিখ: ২২/০২/২০১৫ ইং
পার্বত্য চট্টগ্রাম বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগান্তকারী সিদ্ধান্ত গ্রহণে সরকারকে অভিনন্দন, উক্ত সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়ন, রাঙ্গামাটি মেডিকেল কলেজের ক্লাস শুরু এবং রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম দ্রুত চালুর দাবিতে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামকে বাংলাদেশ হতে বিচ্ছিন্ন করতে দেশী – বিদেশী কু-চক্রী মহলের সাথে ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে উপজাতীয় নেতৃবৃন্দ।
২২/০২/২০১৫ ইং রোজ রবিবার রাঙ্গামাটি সাংবাদিক ফোরাম এর কার্যালয়ে পার্বত্য চট্টগ্রামের জনগণের অধিকার আদায়ে আন্দোলনরত পার্বত্য গণ পরিষদ, পার্বত্য সম -অধিকার আন্দোলন, পার্বত্য সম -অধিকার ছাত্র আন্দোলন, পার্বত্য বাঙ্গালী ছাত্র ঐক্য পরিষদ এর যৌথ উদ্যোগে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
এসময় পার্বত্য চট্টগ্রাম বিষয়ে গত ৭ই জানুয়ারী ২০১৫ ইং স্বরাষ্ট্র মন্ত্রণালয় যে যুগান্তকারী সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে সে জন্য পার্বত্যবাসীর পক্ষ থেকে সরকারকে অভিনন্দন জ্ঞাপন করা হয়। পাশাপশি উক্ত সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়নের জন্য সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহবান করা হয়। বক্তারা অভিযোগ করে বলেন, উপজাতীয় নেতৃবৃন্দ পাহাড়ের শান্তি প্রিয় মানুষকে ধোঁকা দিয়ে দেশীয় কিছু চিহ্নিত মুখশধারী শুশিল, ইউএনডিপি, কতিপয় এনজিও ও পর্যটক বেশে পার্বত্য চট্টগ্রামে আসা বিদেশীদের সাথে দেশের স্বাধীনতা, স্বার্বভৌমত্ব ধ্বংসের ষড়যন্ত্রে লিপ্ত। এসব চিহ্নিত দেশদ্রোহীদের আইনের আওতায় এনে বিচারের দাবি জানান বক্তারা।
রাঙ্গামাটি মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে নানা ষড়যন্ত্র হচ্ছে উল্লেখ করে বক্তারা হুশিয়ারী দিয়ে বলেন, অনেক ষড়যন্ত্র সহ্য করেছি। পার্বত্যবাসীর উচ্চ শিক্ষার পথ বন্ধ করতে আগামীতে যারাই বাধা হয়ে দাঁড়াবে তাদের সমূলে উৎখাত করা হবে। এদের স্থান বাংলাদেশ হতে পারেনা।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পার্বত্য গণ পরিষদের কেন্দ্রীয় চেয়ারম্যান মোঃ জালাল উদ্দিন আলমগীর, পার্বত্য সম -অধিকার আন্দোলন রাঙ্গামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক এড. আবছার আলী, পার্বত্য সম -অধিকার ছাত্র আন্দোলন রাঙ্গামাটি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক তাজুল ইসলাম নাজিম , পার্বত্য বাঙ্গালী ছাত্র ঐক্য পরিষদ রাঙ্গামাটি জেলা শাখার সভাপতি উজ্জল পাল ও অন্যান্য নেতৃবৃন্দ।
সংবাদ সম্মেলনে দেশের স্বাধীনতা ও স্বার্বভৌমত্ব রক্ষায় সরকারের কাছে ৫দফা দাবী জানানো হয়। দাবী সমূহঃ
১। মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক উদ্ভোধনকৃত রাঙ্গামাটি মেডিকেল কলেজের ক্লাস শুরু এবং রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম দ্রুত চালু করতে হবে।
২। অবিলম্বে পার্বত্য চট্টগ্রাম বিষয়ে গত ৭ই জানুয়ারী ২০১৫ ইং স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক যে যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছে তা দ্রুত বাস্তবায়ন করতে হবে ।
৩। অবিলম্বে উপজাতি কর্তৃক পার্বত্য বাঙ্গালীদের বেদখল হওয়া রেকর্ডীয় ভূমি উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে হবে।
৪। অবিলম্বে রাষ্ট্রের ভূমি সম্পর্কিত প্রচলিত আইনে পার্বত্য ভূমি সমস্যার সমাধান কল্পে ভূমি জরিপ আগে চালু করতে হবে।
৫। সংবিধান বর্হিভূত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সিএইচটি কমিশন নিষিদ্ধ ও দেশ বিরোধী কর্মকান্ড বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে হবে।
এসব দাবী বাস্তবায়নে গড়িমসি করা হলে পার্বত্যবাসীকে সাথে নিয়ে অসহযোগ আন্দোলনের হুমকি দেওয়া হয় সংবাদ সম্মেলনে।

(null)