নির্ধারিত সময়ে পরীক্ষা নেওয়ার বিষয়ে এখন থেকেই দৃঢ় সংকল্প নেওয়ার আহ্বান জানান শিক্ষামন্ত্রী

0
185

ঘোষিত সময়সূচি অনুযায়ী এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর কোনো ব্যত্যয় হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মঙ্গলবার ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির তৃতীয় সমাবর্তন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ কথা বলেন।

এইচএসসি ও সমমানের সকল পরীক্ষার্থী, অভিভাবক, শিক্ষক, কেন্দ্র সচিব, শিক্ষা বোর্ড কর্মকর্তা, প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থার সংশ্লিষ্ট সকলকে নির্ধারিত সময়ে পরীক্ষা নেওয়ার বিষয়ে এখন থেকেই দৃঢ় সংকল্প নেওয়ার আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

 তিনি বলেন, পরীক্ষার্থীরা কোনো বিশেষ দলমতের সমর্থক নয়। তারা দলমত নির্বিশেষে সবার সন্তান। তারাই জাতির ভবিষৎ। তাদের সুন্দর ভবিষৎ নিশ্চিত করা আমাদের সবার কর্তব্য।
 দলমত, ধর্ম-বর্ণ, পেশা নির্বিশেষে সকল পরীক্ষার্থীর অগ্রাধিকার ভিত্তিতে পরীক্ষার হলে যাতায়াত, সুষ্ঠু পরিবেশে পরীক্ষা দেওয়ার সব ধরনের সহযোগিতা দেওয়ার অনুরোধ জানান নাহিদ।
 পরীক্ষার দিনগুলোতে কোনোরকম হরতাল-অবরোধ বা সন্ত্রাসী কর্মকাণ্ড না চালানোর জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান তিনি।
 সাধারণ ৮টি শিক্ষা বোর্ড, একটি কারিগরি ও একটি মাদ্রাসা বোর্ডসহ মোট ১০টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে ১ এপ্রিল।
 প্রকাশিত রুটিন অনুযায়ী ১ এপ্রিল শুরু হয়ে ১১ জুন এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে। এর পর শুরু হবে ব্যবহারিক পরীক্ষা। ১৩ থেকে ২২ জুনের মধ্যে এইচএসসির ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।