স্টিল্থ তথা রাডারের নজরদারি এড়াতে সক্ষম যুদ্ধাবিমান আকাশে উড়িয়েছে চীন। এটি পঞ্চম প্রজন্মের (ফাইভ-জি) স্টিল্থ বিমানের সর্বশেষ সংস্করণ।

সোমবার চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে এই পরীক্ষা চালানোর খবর জানানো হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি।

বিশ্বের সর্বাধুনিক যুদ্ধবিমানের উপর পশ্চিমা বিশ্বের একচেটিয়া আধিপত্যের অবসান ঘটাতে চেষ্টা চালিয়ে যাচ্ছে চীন। এর অংশ হিসেবেই ফাইভ-জি স্টিল্থ বিমানের পরীক্ষা চালানো হলো।

চায়না ডেইলির খবরে বলা হয়েছে, গত শুক্রবার ফাইভ-জি স্টিল্থ বিমান সিরিজের সর্বশেষ সংস্করণ জে-৩১ প্রথমবারের মতো আকাশে উড়েছে। এই সংস্করণটির নতুন নাম রাখা হয়েছে এফসি-৩১ জারফ্যালকন।

দুই ইঞ্জিন বিশিষ্ট এই যুদ্ধবিমানটির মাধ্যমে চীন প্রযুক্তিগতভাবে বিশ্বের সবচেয়ে অগ্রসর মার্কিন যুদ্ধবিমান ইউএস-৩৫ এর জবাব দিল।

বিমান চলাচল বিশেষজ্ঞ উ পাইজিনের বরাতে সংবাদপত্রটি জানিয়েছে, নতুন এফসি-৩১ বিমানটি ২০১২ সালের অক্টোবরে উড়ানো স্টিলথের অনেক বেশি রাডার ফাকি দেয়ার সক্ষমতা সম্পন্ন, উন্নততর ইলেকট্রনিক যন্ত্রপাতি এবং সম্মুখভাবে বড়ধরনের মিসাইল ধারণ ক্ষমতাসম্পন্ন।

উ আরও বলেন, নতুন বিমানটি কাঠামো, পাখা, পেছনের অংশ এতটাই পরিবর্তন করা হয়েছে যা এটিকে সরু, পাতলা ও ঘন ঘন অবস্থান পরিবর্তনে সক্ষমতা সম্পন্ন করেছে।

নতুন এ বিমানটি তৈরি করেছে রাষ্ট্রীয় এভিয়েশন ইন্ডাস্ট্রি কর্পোরেশন অব চায়নার (এভিআইসি) শাখা প্রতিষ্ঠান শেনইয়াং এয়াক্রাফ্ট কর্পোরেশন।

আশা করা হচ্ছে চীন এক একটি এফসি-৩১ বিমান সাত কোটি ডলারে বিক্রি করতে পারবে।