বারাক ওবামা প্রশাসনের শ্রমমন্ত্রী টম পেরেজকে দলীয় প্রধান হিসেবে বেছে নিলেন ডেমোক্রেটরা।  স্থানীয় সময় গতকাল শনিবার জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টা নগরে ডেমোক্রেটিক পার্টির জাতীয় কমিটির এই নির্বাচন অনুষ্ঠিত হয়।
নির্বাচনে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো একজন লাতিনো ডেমোক্রেটিক পার্টির প্রধান নির্বাচিত হলেন।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, তৃণমূলকে শক্তিশালী করার মধ্য দিয়ে ট্রাম্পকে মোকাবেলার প্রতিশ্রুতি দিয়েছেন পেরেজ।
গত বছরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হারের পর বিপর্যস্ত ডেমোক্রেটিক পার্টি পুনর্গঠনের দায়িত্ব এখন পেরেজের ওপর। তিনি রিপাবলিকান পার্টির বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেও মোকাবিলা করবেন।
প্রথম মুসলিম কংগ্রেসম্যান কিথ এলিসনের সঙ্গে জোর প্রতিদ্বন্দ্বিতার পর দ্বিতীয় পর্বের ভোটে দলের চেয়ারম্যান নির্বাচিত হন পেরেজ। পেরেজ পেয়েছেন ২৩৫ ভোট। আর এলিসন পেয়েছেন ২০০ ভোট।
দলের চেয়ারম্যান পদে নির্বাচনে পরাজিত এলিসনকে ডেমোক্রেটিক পার্টির কো-চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো একজন মুসলমান ডেমোক্রেটিক পার্টির কো-চেয়ারম্যানের দায়িত্ব পেলেন। দলের গঠনতন্ত্র অনুযায়ী পেরেজ ও এলিসন আগামী চার বছরের জন্য দায়িত্ব পালন করবেন।
এবারের দুই প্রার্থীই প্রগতিশীলমনা হিসেবে পরিচিত। কিথ এলিসন কংগ্রেসম্যান হিসেবে নির্বাচিত হওয়ার পর ২০০৬ সালে কোরআন হাতে শপথ নিয়েছিলেন। গত প্রেসিডেন্ট নির্বাচনের আগে ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হতে যাচ্ছেন বলে পূর্বাভাসও দিয়েছিলেন তিনি। আর হার্ভার্ড গ্র্যাজুয়েট টম পেরেজ মার্কিন বিচার বিভাগে দীর্ঘদিন সুনামের সঙ্গে কাজ করেছেন। বিবিসি।