download

 

স্থানী সরকার মন্ত্রণায়লয় থেকে সীমানা নির্ধারণের গেজেট হাতে পাওয়ার পর এর মাধ্যমেই ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের চূড়ান্ত প্রস্তুতি শুরু করে দিল নির্বাচন কমিশন(ইসি) ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের (ডিসিসি) ভোটকেন্দ্র ঠিক করতে সংশ্লিষ্ট জেলা কার্যালয়ে চিঠি পাঠিয়েছে নির্বাচন কমিশন সচিবালয়।

ইসির ডিসিসি নির্বাচনে লজিস্টিক সাপোর্ট থাকলে ভোটার তালিকা পুনর্বিন্যাস ও ভোটকেন্দ্র ঠিক করাসহ প্রাথমিক পর্যায়ের প্রস্তুতি সারতে ১০ মার্চ পর্যন্ত সময় চেয়েছিল নির্বাচন কমিশন সচিবালয়। এরই অংশ হিসেবে ডিসিসি নির্বাচনের প্রস্তাবিত ভোটকেন্দ্র ঠিক করতে গত সোমবার (২ মার্চ) বিকালে সংশ্লিষ্ট জেলা কার্যালয়ে চিঠি পাঠিয়েছে নির্বাচন কমিশন সচিবালয়।

ইসি সূত্রে জানা যায়, ঢাকা সিটি করপোরেশন উত্তরে ৩৬টি ও দক্ষিণে ৫৬ টি ওয়ার্ডের মধ্যে ভোট কেন্দ্রর প্রস্তাবিত সংখ্যা ১ হাজার ৯৫৭টি। এর মধ্যে উত্তরে আছে ১ হাজার ৮৪টি এবং দক্ষিণে ৮৭৩টি ভোটকেন্দ্র। অন্য দিকে উত্তরে প্রস্তাবিত ভোটকক্ষের সংখ্যা ৫ হাজার ৮১৭টি এবং দক্ষিণে ৪ হাজার ৩৩৯টি।

বিভক্ত করার পর সীমানা সংক্রান্ত জটিলতার কারণে আটকে ছিল ডিসিসি নির্বাচন। পরে মন্ত্রণালয় থেকে নির্বাচন কমিশনে গেজেট ও চিঠি আসে ২৪ ফেব্রুয়ারি।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমদ গত ১ মার্চ সাংবাদিকদের বলেন, ডিসিসি নির্বাচনের তফসিল ঘোষণার আগে তাদের প্রাথমিক প্রস্তুতি নিতে হবে। অর্থাৎ তফসিল ঘোষণার আগে ভোটার তালিকা হালনাগাদ ও ভোট কেন্দ্র ঠিক করার বিষয়টি রয়েছে।

ঢাকা সিটিতে মোট ভোটার সংখ্যা ৪২ লাখ ৮৯ হাজার ৩৮৩। এর মধ্যে উত্তরে ২৩ লাখ ৯৮ হাজার ৪৩২ এবং দক্ষিণে ১৮ লাখ ৯০ হাজার ৯৫১ জন।