জাপানের ‘পর্বতাকৃতির সেতু’, নাম ‘এশিমা ওহাশি’

0
362

রোলারকাস্টার গেমসে এ ধরনের সেতু পেরোনোর অভিজ্ঞতা মোবাইল চালাতে সক্ষম শিশুরও রয়েছে! কিন্তু এটা তো আর রোলারকাস্টার গেমসের ভার্চুয়াল সেতু নয়। জাপানের মাৎসু ও সাকাইমিনাতো শহরকে সংযোগকারী ‘পর্বতাকৃতির সেতু’, নাম ‘এশিমা ওহাশি’। সাক্ষাৎ পর্বতাকৃতির এই সেতু নিত্যদিন কীভাবে পার হন মাৎসু এবং সাকাইমিনাতোর বাসিন্দারা? বিশেষ করে গাড়িচালকেরা?

স্থানীয় সংবাদমাধ্যমের মতে, সেটা অনেক দক্ষতার দাবিদার চালকের জন্যও দুঃস্বপ্নের মতো! রোলারকাস্টারে যেমন দম বন্ধ করে সর্বোচ্চ গতি দিয়ে সেতুর উপরে উঠতে হয়, তারপর ধীরে ধীরে সেতু থেকে নামতে হয়- যেন গতি হারিয়ে কোনো কিছুর সঙ্গে দুর্ঘটনায় পতিত না হয়- তেমনি এই সেতু পাড়ি দেওয়ার ক্ষেত্রেও চালককে দেখাতে হয় সর্বোচ্চ দক্ষতা ও বুদ্ধিমত্তার!

পর্বতাকৃতির কেন বলা হচ্ছে? লেক নাকাওমির ওপর নির্মিত লম্বায় প্রায় পৌনে দুই কিলোমিটারের সেতুটি দুই পাশ থেকেই সমানভাবে উঁচুতে উঠেছে। তাহলে এর উচ্চতা কেমন দাঁড়ায়? দশমিক ৮৫ কিলোমিটার করে! তবে? এটা কি ছোটখাটো পর্বতের চেয়ে কম?

দুই লেনের সেতুটি ১১ দশমিক ৪ মিটার চওড়া হলেও ব্যস্ততার চাপ থাকে সবসময়ই। তবে এটা বলাই বাহুল্য যে, এই সেতুতে ওঠার আগে বিশ্বের সবচেয়ে সেরা গাড়িচালকও একবার সৃষ্টিকর্তার নাম জপবেন!