‘ছানার মিষ্টি’ তৈরির সহজ রেসিপি

0
228

বর্ষবরণে সকলের ঘরেই মিষ্টি থাকে। অতিথি আপ্যায়নেও মিষ্টি অবশ্যই চাই। কিন্তু অনেকেই কড়া মিষ্টি পছন্দ করেন না। ছানার মিষ্টি একটু কম মিষ্টি হয় বলে সকলেই এই মিষ্টি পছন্দ করেন। আপনি চাইলে খুব কম সময়ে এবং একেবারে সহজ উপায়ে এই ছানার মিষ্টি ঘরেই তৈরি করে নিতে পারেন। এবারের বর্ষবরণে চলুন না পরিবারের সকলকে সারপ্রাইজ করে দেয়া যাক খুব সুস্বাদু এই ছানার মিষ্টি তৈরি করে। জেনে নিন ছানার মিষ্টি তৈরির সবচাইতে সহজ রেসিপিটি।

উপকরণঃ

– দেড় লিটার দুধ
– আধা কাপ চিনি
– ১ টেবিল চামচ লেবুর রস
– ১ চিমটি এলাচ দানা গুঁড়ো
– ২-৩ চা চামচ কন্ডেনসড মিল্ক
– বাদাম বা কিশমিশ

পদ্ধতিঃ

– একটি বড় পাত্রে দুধ নিয়ে চুলায় দিয়ে জ্বাল দিতে থাকুন। দুধ ফুটে উঠার পর আরও খানিকক্ষন জ্বাল দিয়ে নিন। এরপর চুলা থেকে নামিয়ে রাখুন।
– এবার জ্বাল দেয়া দুধে লেবুর রস দিয়ে একটু নেড়ে দিন। এতে দুধ ছানা হয়ে যাবে। এইসময় একটু ধৈর্য ধরে অপেক্ষা করতে হবে। দুধ পুরোটা ছানা না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
– দুধ ছানা হয়ে গেলে প্রথমে ছেকে ছানা আলাদা করে নিন। এরপর একটি পাতলা সুতি কাপড়ে ছানা রেখে পানি চিপে নিন। পুরো পানি ঝরে যাওয়ার জন্য কাপড়ে বেধে ছানা ঝুলিয়ে রাখুন।
– এরপর কাপড় থেকে ছানা বের করে হাতে চেপে যদি পানি থাকে তাহলে তা বের করে দিন। তারপর ছানা হাতে মথে নিন ৩-৪ মিনিট।
– এরপর একটি প্যানে ছানা, চিনি, কন্ডেনসড মিল্ক এবং এলাচ দানা গুঁড়ো দিয়ে নেড়ে নেড়ে জ্বাল করতে থাকুন। কিছুক্ষণের মধ্যেই ছানার মিশ্রণটি আঠালো হয়ে উঠবে, তখন তা একটি চারকোণা ট্রে তে কিনবা পছন্দসই পাত্রে ঢেলে উপরে হাতে চেপে সমান করে দিন।
– উপরে ছিটিয়ে দিন বাদাম কুচি এবং কিশমিশ। এরপর ঠাণ্ডা হয়ে এলে নিজের পছন্দমতো আকারে কেটে নিন। ব্যস, তৈরি হয়ে গেলো খুব সহজেই ছানার মিষ্টি