চীনের সঙ্গে সম্পর্ক উন্নত করতে চায় শ্রীলংকা

0
185
শ্রীলংকার নতুন প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা পূর্বসূরি মহেন্দ্র রাজাপাকসের চীনপন্থি নীতির অনুসরণ করবেন বলে মনে হচ্ছে। এ কারণেই চীনের সঙ্গে সম্পর্ক ঘনিষ্ঠ করতে গত বৃহস্পতিবার তিনি বেইজিং সফরে গিয়েছেন। এরই মধ্যে সিরিসেনা এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বৈঠকও করেছেন। বৈঠকে উভয় নেতাই দুই দেশের মধ্যকার দীর্ঘস্থায়ী সম্পর্কের ওপর জোর দেন।
উদ্বোধনী বক্তব্যে শি বলেন, চীন শ্রীলংকাকে কৌশলগত অংশীদার মনে করে এবং ‘গুরুত্বপূর্ণ উদ্দেশ্য বাস্তবায়নের জন্য আবারো চীন-শ্রীলংকা সম্পর্ককে ঊর্ধ্বে তুলতে এবং উন্নত’ করতে চায়। শি আরো বলেন, এ অঞ্চলে চীন সব সময় শ্রীলংকাকে একটি গুরুত্বপূর্ণ কূটনৈতিক অবস্থানে স্থান দিয়েছে।
১৫০ কোটি ডলার চীনা অর্থায়নে বন্দরনগরী কলম্বো প্রকল্প নিয়েও দুই নেতার মধ্যে আলোচনা হয়েছে। নিরাপত্তার ঘাটতি এবং দুর্নীতির অভিযোগে ওই প্রকল্প স্থগিত করেছিল সিরিসেনার সরকার। উভয়পক্ষই প্রকল্পটি অব্যাহত রাখতে একমত হলেও এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো সিদ্ধান্ত হয়নি।
জানুয়ারিতে ক্ষমতায় আসার পর প্রথমবারের মতো সিরিসেনার চীন সফরের মধ্য দিয়ে শ্রীলংকা ও চীনের দুই নেতার এই আলোচনা শুরু হলো। গত ফেব্রুয়ারিতে ভারত সফরের মাত্র কয়েক সপ্তাহের ব্যবধানে চীন সফরে গেলেন সিরিসেনা। এই সফরের মধ্যে দিয়ে এটাই পরিষ্কার হলো, চীনের সঙ্গে সম্পর্ক উন্নত করতে চায় শ্রীলংকা।