সান-ফ্রান্সিসকো ভিত্তিক শিল্পী ও সমকামী সম্প্রদায়ের প্রতীক হিসেবে পরিচিত রংধনু পতাকার জনক ৬৫ বছর বয়সী গিলবার্ট বেকার মারা গেছেন। মার্কিন বিভিন্ন গণমাধ্যমের বরাতে এ খবর জানানো হয়েছে।
স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে নিউ ইয়র্কে নিজ বাড়িতে ঘুমের মধ্যে তার মৃত্যু হয় বলে জানিয়েছে সান ফ্রান্সিসকো ক্রনিকল।
১৯৭৮ সালে শহরে সমকামিতা স্বাধীনতা দিবস পালনের উদ্দেশ্যে বেকার  প্রথম আটরঙা একটি পতাকার নকশা করেন। যার প্রতিটি রঙ মানবতার ভিন্ন ভিন্ন ক্ষেত্রের প্রতিনিধিত্ব করে এবং এটিকে আধুনিক প্যারেডের ক্ষেত্রে অগ্রদূত পরিকল্পনার সঙ্গে বিবেচনা করা হয়।
তবে পরে ২০১৫ সালের আধুনিক এলজিবিটি আন্দোলনে পতাকার মূল নকশায় কিছু পরিবর্তন আনা হয়। গোলাপি ও বেগুনি রঙ বাদ দিয়ে আটটির বদলে ছ’টি রঙ পতাকায় রাখা হয় এবং নীল পাল্টে সেই জায়গায় ফিরোজা রঙ বসানো হয়।
সান ফ্রান্সিসকো সময় শুক্রবার সন্ধ্যায় বেকারের স্মরণে মোমবাতি প্রজ্বলন কর্মসূচি অনুষ্ঠিত হবে। বেকারের মৃত্যুতে ক্যালিফোর্নিয়া স্টেট সিনেটর স্কট উইনার বলেন, ‘বেকারের কাজ আধুনিক এলজিবিটি আন্দোলনকে সংজ্ঞায়িত করেছে।’
এছাড়া চিত্রনাট্যকার ডাস্টিন ল্যান্স টুইটারে এক শোকবার্তায় জানান, ‘ভালোবাসার বেকার, তোমাকে ছাড়া আমাদের রঙ্গিন দুনিয়া অনেকটাই উজ্জ্বলতা হারাবে, তোমার পতাকা আমাদের ঐক্যবদ্ধ করেছে এবং আগামীতেও করবে।’ বিবিসি।