মানুষের দেহে বাড়তি দু’টো যান্ত্রিক হাত লাগানোর প্রযুক্তি বের করেছেন বিজ্ঞানীরা। যান্ত্রিক এ হাত কাঁধ বা কোমরে লাগানোর ব্যবস্থা রয়েছে এতে মানুষের বাড়তি ভারবহনসহ অন্যান্য অনেক কাজে অকল্পনীয় সুবিধা হবে।

যান্ত্রিক এ হাতটি বানিয়েছেন আমেরিকার এমআইটি’র আরবেলঅফ গবেষণাগারের ফেডারিক প্যারিয়েটি এবং ব্যালডিন এললোরেন্স বোনিল। এ দু’জনই এমআইটি’র যন্ত্র প্রকৌশল বিভাগের গবেষক। যান্ত্রিক হাতটির ওজন ৯ কেজি বা ১০ পাউন্ড এবং ১.৬ মিটার বা ৫ ফুট ২ ইঞ্চি থেকে শুরু করে ১.৮৫ মিটার বা ৬ ফুট লম্বা যে কোনো মানুষ এটি ব্যবহার করতে পারবেন। পরীক্ষামূলক ভাবে নির্মিত হাতটির ব্যাটারি এক নাগাড়ে তিন ঘণ্টা চলে এবং এটি প্রায় ৩২ কিলোগ্রাম বা ৫ স্টোন ওজন অনায়াসে তুলে ধরতে পারবে।

এ জাতীয় যন্ত্রকে এক্সোস্কেলিটন বা ‘বহিরঙ্গ’ বলা হয়। মানব দেহের সঙ্গে তাল মিলিয়ে বাড়তি হাত হিসেবে কাজ করার উপযোগী করবে যান্ত্রিক হাত। এ দু’টোকে কার্বন, অ্যালুমিনিয়াম যৌগ এবং ইস্পাত দিয়ে তৈরি করা হয়েছে। ভাবনার মাধ্যমে নিয়ন্ত্রণ বা মাইন্ড কন্ট্রোলে মাধ্যমে কাজ করবে না কিন্তু মানব দেহের নড়াচড়া দেখে কাজ করতে শিখবে এ হাত। এ রকম আর কিছু হাত তৈরি হয়েছে এটি তার মধ্যে সবচেয়ে সস্তা এবং সহজের ব্যবহার উপযোগী।