রাজধানীর কারওয়ান বাজারে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার গাড়িবহরে হামলার প্রতিবাদে আগামীকাল মঙ্গলবার বিক্ষোভ ও পরদিন বুধবার সারাদদেশে হরতাল ডেকেছে বিএনপি। তবে ভোটের জন্য ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকা এ কর্মসূচির আওতামুক্ত থাকবে বলে জানানো হয়েছে।

আজ সোমবার বিকালে কারওয়ান বাজারে হামলার পর ররাজধানীর নয়া পল্টনে বিএনপির কার্যালয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। এদিকে হরতাল ঘোষণার পরপরই নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মুহুর্মুহু কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটে।

সংবাদ সম্মেলনে মওদুদ আহমদ বলেন, খালেদা জিয়ার বাড়ি থেকে নিরাপত্তা প্রত্যাহার থেকে বোঝা যায়, গাড়িবহরে হামলা পূর্ব পরিকল্পনার অংশ। এর আগে আজ বিকেলে ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে তাবিথ আউয়ালের পক্ষে কারওয়ান বাজারে জনসংযোগ করছিলেন খালেদা জিয়া। এ সময় স্থানীয় আওয়ামী লীগের নেতা কর্মীরা এ হামলা চালিয়েছে বলে সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়।

সংবাদ সম্মেলনে সিটি করপোরেশন নির্বাচনে দল সমর্থিত প্রার্থীর পক্ষে গণসংযোগকালে দলের চেয়ারপারসন  বেগম খালেদা জিয়ার গাড়িবহরে পরিকল্পিতভাবে সশস্ত্র হামলা চালানো হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ২ দিনের কর্মসূচি ঘোষণা করে মওদুদ আহমদ বলেন, সিটি নির্বাচনে আওয়ামী লীগ হেরে যাবে বুঝতে পেরেই এ হামলা করেছে।