যাঁরা অ্যান্ড্রয়েডচালিত ফোনে উইন্ডোজের মজা নিতে চান তাঁদের জন্য সেই সুযোগ করে দেবে মাইক্রোসফট। উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোন সমর্থন করবে।
Windows-8-vs-Android
প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেটের এক খবরে বলা হয়েছে, মাইক্রোসফট বর্তমানে চীনের শিওয়ামি ব্র্যান্ডের এমআই৪ স্মার্টফোনে কাস্টম রমের সাহায্যে অ্যান্ড্রয়েড হটিয়ে উইন্ডোজ ১০ চালানো যায় কি না তা নিয়ে পরীক্ষা চালাচ্ছে। আগামীতে মাইক্রোসফট এমন প্রযুক্তি উন্মুক্ত করবে যাতে অ্যান্ড্রয়েড ফোনকে ব্যবহারকারী চাইলে সহজেই উইন্ডোজ ১০ চালিত পণ্যে রূপান্তর করে নিতে পারবেন।

সম্প্রতি মাইক্রোসফট ও শিওয়ামি একটি চুক্তি করেছে। এই চুক্তি অনুযায়ী, অ্যান্ড্রয়েডচালিত পণ্যে উইন্ডোজ ১০ এর টেকনিক্যাল প্রিভিউ নিয়ে পরীক্ষা চালানো হবে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চকে মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছে, এমআই৪ স্মার্টফোন ব্যবহারকারীরা ফ্ল্যাশ আকারে তাদের পণ্যে উইন্ডোজ ১০ ব্যবহার করতে পারবেন। এতে ব্যবহারকারীদের কাছ থেকে সরাসরি প্রতিক্রিয়া জানতে পারবে মাইক্রোসফট। বর্তমানে শুধু চীন ও শিওয়ামিকে নিয়ে এই পরীক্ষা চালাচ্ছে মাইক্রোসফট। ভবিষ্যতে কাস্টম উইন্ডোজ ১০ রম তৈরি করে তা বাজারে আনতে পারে মাইক্রোসফট যাতে অ্যান্ড্রয়েড ডিভাইসে উইন্ডোজ চালানো সহজ হতে পারে। এ নিয়ে মাইক্রোসফট কর্তৃপক্ষ অবশ্য এখনই মুখ খুলতে নারাজ।

সুত্রঃপ্রথমআলো