দেশের ২৭ জেলার ২৭ উপজেলায় আজ বুধবার উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড) বিতরণ কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। এ সময় অন্য নির্বাচন কমিশনাররাও উপস্থিত ছিলেন।

বুধবার বেলা পৌনে ১২টার দিকে কমিশন সচিবালয় থেকে প্রথমে ভোলায় ভিডিও কনফারেন্স করে কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন সিইসি। পরে তিনি ভিডিও কনফারেন্স করে আরও ৭ জেলার কার্ড বিতরণ কর্মসূচি উদ্বোধন করেন।

এসব উপজেলায় লেমিনেটেড জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) পরিবর্তে নাগরিকদের নতুন এ কার্ড দেয়া হচ্ছে। ইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

যেসব উপজেলায় স্মার্টকার্ড বিতরণ করা হবে সেগুলো হচ্ছে- মানিকগঞ্জের সদর, মুন্সীগঞ্জ সদর, নরসিংদী সদর, শেরপুর সদর, জামালপুর সদর, ময়মনসিংহ সদর, টাঙ্গাইল সদর, কিশোরগঞ্জ সদর, ব্রাহ্মণবাড়িয়া সদর, লক্ষ্মীপুর সদর ও চাঁদপুর সদর। এ ছাড়া রয়েছে ফেনী সদর, নাটোর সদর, চাঁপাইনবাবগঞ্জ সদর, সিরাজগঞ্জ সদর, নওগাঁ সদর, চুয়াডাঙ্গার সদর, মাগুরা সদর, ঝিনাইদহ সদর, সাতক্ষীরা সদর, কুষ্টিয়া সদর, যশোর সদর, রাজবাড়ী সদর, মাদারীপুর সদর, ফরিদপুর ভাঙ্গা, ভোলা সদর ও মৌলভীবাজার সদর।

এর আগে ২০১৭ সালের ১ ডিসেম্বর এক যোগে ৩৭টি জেলায় ভিডিও কনফারিন্সিংয়ের মাধ্যমে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম শুরু হয়।

ইসির তথ্যানুযায়ী, দেশে ১০ কোটি ৪০ লাখের মতো ভোটার রয়েছে। প্রথম থেকে এনআইডি সংশোধন বা হারানো সেবা বিনামূল্যে দেয়া হলেও ২০১৫ সালের ১ সেপ্টেম্বর থেকে ফি নেয়া শুরু করে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।