লোকশিল্প জামদানি আমাদের অহংকার
লোকশিল্প জামদানি আমাদের অহংকার
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, ঢাকা জেলার বিশেষ ঐতিহ্যবাহী লোকশিল্প জামদানি আমাদের অহংকার। তিনি বলেন, এক সময়ের অমূল্য ঐতিহ্য ঢাকাই মসলিনের ধারাবাহিকতায় এ শিল্প প্রসারে যাদের সীমাহীন অবদান রয়েছে তারা বর্তমানে খুবই ম্রিয়মান। ‘ঐহিত্যবাহী জামদানি নকশা’ শীর্ষক গ্রন্থে প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
জাতীয় জাদুঘর আয়োজিত কবি সুফিয়া কামাল মিলনায়তনে সোমবার সন্ধ্যায় অনুষ্ঠিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় জাদুঘেরর মহাপরিচালক মো. আবদুল মান্নান ইলিয়াস। বইটি যৌথভাবে প্রকাশ করেছে জাতীয় জাদুঘর ও জাতীয় কারুশিল্প পরিষদ।
অনুষ্ঠানে বিশেষ অতিথির ভাষণে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া স্টিফেন ব্লুম বার্নিকাট বলেন, বাংলাদেশের লোকজ সংস্কৃতির ধারক জামদানিকে টিকিয়ে রাখতে হলে সম্মিলিত উদ্যোগ জরুরি। এর ডিজাইন ও ঐতিহ্য টিকিয়ে রাখা যেমন জরুরি, তার চেয়ে বেশি জরুরি তাঁতিদের পৃষ্ঠপোষকতা। তাঁতিদের আর্থিক স্বচ্ছলতা আনার দিকে বেশি নজর দেয়া প্রয়োজন।
বইটির ওপর আলোচনায় আরও অংশ নেন লেখক ও গবেষক ফয়জুল লতিফ চৌধুরী, বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদের সভাপতি মো. রফিকুল ইসলাম, চন্দ্র শেখর সাহা ও শাহিদ হোসেন শামীম।