বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের তাদের নিজ দেশ মিয়ানমারে ফেরত পাঠাতে আন্তর্জাতিক মহলের চাপ সৃষ্টির মাধ্যমে সমস্যার স্থায়ী সমাধানে নতুন কর্মসূচি ঘোষণা করেছে ইউরোপে বসবাসরত বাংলাদেশিদের শীর্ষ কমিউনিটি সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)।
গত শনিবার প্যারিসে আয়েবা সদর দফতরে অনুষ্ঠিত কার্যনির্বাহী পরিষদের ত্রয়োদশ সভায় থেকে এই কথা জানানো হয়। সভার উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি ছিলেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন। বাংলাদেশের স্বার্থসংশ্লিষ্ট ইস্যুতে আয়েবার সাংগঠনিক বিভিন্ন কর্মসূচির ভূয়সী প্রশংসা করে তিনি দুতাবাস থেকে আয়েবার সকল কার্যক্রম সহযোগিতার আশ্বাস দেন। এছাড়াও বাংলাদেশে প্রবাসী বিনিয়োগ বাড়াতে আগামী অক্টোবরে প্যারিসে ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বারের আয়োজনে ‘১ম বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট’ সফল করার জন্য আয়েবা নেতৃবৃন্দ দের আহবান জানান এবং রাষ্ট্রদূত দূতাবাসের পক্ষ থেকে সম্ভব সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।
আয়েবার সভাপতি ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদিনের সভাপতিত্বে এবং মহাসচিব কাজী এনায়েত উল্লাহর পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সহ-সভাপতি আহমেদ ফিরোজ, ফখরুল আকম সেলিম, ড. জিন্নুরাইন জায়গিরদার, সুলতান হোসাইন, যুগ্ম মহাসচিব এম এ রব মিন্টু, শরিফ আল মোমিন, সহ-কোষাধ্যক্ষ হেনু মিয়া, শাহিনুল ইসলাম তালুকদার, ব্যবসা-বাণিজ্য বিষয়ক সম্পাদক সুব্রত ভট্টাচার্জ শুভ, জনসংযোগ সম্পাদক কামাল মিয়া, সাংস্কৃতিক সম্পাদক এমদাদুল হক স্বপন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আজহারুল হক ফেরদৌস, কার্যনির্বাহী সদস্য মাহারুল ইসলাম মিন্টু, ইকরাম ফরাজি, টি এম রেজা, তাপস বড়ুয়া রিপন, নুরুল আমিন ইয়াহিয়া, মাঈনুল ইসলাম নাসিম, পারভেজ মনোয়ার, রহমান খলিলুর। এছাড়া উপস্থিত ছিলেন ফ্রান্স, ইতালি, গ্রীস, স্পেন, অস্ট্রিয়া, আয়ারল্যান্ড ও সুইজারল্যান্ড সহ ইউরোপের বিভিন্ন দেশের আয়েবা সদস্যরা।