ফেসবুক

ফেসবুকের ওপর বিরক্ত হয়ে অ্যাকাউন্ট মুছে ফেলার কথা ভাবছেন? আপনি চাইলেই খুব সহজে স্বল্প সময়ে আর ফেসবুক অ্যাকাউন্ট ‘ডিলিট’ বা ‘ডিঅ্যাক্টিভেট’ করতে পারবেন না। ফেসবুক অ্যাকাউন্ট মুছে ফেলার ক্ষেত্রে সময় বাড়িয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

সম্প্রতি ফেসবুক নিয়ে মানুষের মধ্যে উদ্বেগ বাড়ছে। ফেসবুক থেকে সরে যাওয়ার নানা কারণ আছে মানুষের মধ্যে। সম্প্রতি ফেসবুক হ্যাকের ঘটনা মানুষের মনে আস্থার সংকট তৈরি করেছে। এর আগে প্রাইভেসি ও ভুয়া খবর ছড়ানো ঠেকাতে ফেসবুকের উদ্যোগ নিয়েও সমালোচনা হয়েছে। এ ছাড়া নির্বাচনে হস্তক্ষেপের মতো অভিযোগও রয়েছে ফেসবুকের বিরুদ্ধে। কেমব্রিজ অ্যানালিটিকা ডেটা কেলেঙ্কারি নিয়ে এখনো ফেসবুকের ওপর অনেকেই নাখোশ। ফেসবুক থেকে সরে দাঁড়াতে ‘ডিলিট ফেসবুক’ কর্মসূচিও চলছে।

ফেসবুক থেকে যাতে ব্যবহারকারীরা সহজে যেতে না পারেন, তার ব্যবস্থা করছে কর্তৃপক্ষ। ফেসবুকের মূল প্রোফাইল পুরোপুরি মুছে ফেলার সময় বাড়িয়ে দিয়েছে। সাধারণত ফেসবুক থেকে প্রোফাইল মুছে ফেলতে ১৪ দিন বা দুই সপ্তাহ সময় নির্ধারিত ছিল। কেউ যদি অ্যাকাউন্ট মুছে ফেলার পর আবার ফেরত আসতে চান, তবে ওই সময়ের মধ্যে ফিরে এলে অ্যাকাউন্ট ফিরে পেতে পারেন। ফেসবুক এবারে ওই সময় বাড়িয়ে ৩০ দিন বা এক মাস করে দিয়েছে। অর্থাৎ, কেউ চাইলেই দ্রুত তাঁর অ্যাকাউন্ট বন্ধ হবে না। এর জন্য এক মাস অপেক্ষা করতে হবে।

ফেসবুকের একজন মুখপাত্র প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জকে বলেছেন, ‘অনেকেই ফেসবুক মুছে ফেলার ১৪ দিন পরে এসে আবার অ্যাকাউন্টে ঢোকার চেষ্টা করেন। তাই সময় বাড়ানো হলো। এতে নিজের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য বাড়তি সময় পাওয়া যাবে।’

ফেসবুক ব্যবহারকারীদের সুবিধার কথা বললেও সমালোচকেরা বলছেন, এতে ব্যবহারকারীর অসুবিধা বেশি। ব্যবহারকারীকে ফেসবুকে বেশি দিন ধরে রাখতে পারলে প্রতিষ্ঠানের লাভ বেশি। যত দিন ফেসবুক ২০০ কোটির ওপরে সক্রিয় ব্যবহারকারী দেখাতে পারবে, ততই তাদের ব্যবসার জন্য সুবিধা।

এখন থেকে ফেসবুক অ্যাকাউন্ট মুছে ফেলার ৩০ দিন পর থেকে আর সেই অ্যাকাউন্ট ফিরে পাওয়ার সুযোগ থাকবে না। অর্থাৎ, অ্যাকাউন্ট পুরোপুরি মুছে যাবে।

অবশ্য ফেসবুকের হেল্প সেন্টারের তথ্য অনুযায়ী, অ্যাকাউন্ট মুছে ফেললেও ফেসবুক থেকে সহজে সবকিছু মুছে ফেলা যায় না। ফেসবুকে পোস্ট করা বিভিন্ন বিষয় মুছে ফেলতে তিন মাস, অর্থাৎ ৯০ দিন পর্যন্ত সময় লাগে।

অবশ্য কেউ যদি অ্যাকাউন্ট পুরোপুরি মুছে না ফেলে কিছুদিন বিরতি দিতে চান, তার জন্যও ব্যবস্থা করেছে ফেসবুক। সাময়িক বন্ধ করলে অন্যরা আপনার ফেসবুক প্রোফাইল দেখতে পাবেন না। কিন্তু আপনার ছবি, পোস্ট ও ভিডিও মুছবে না। চাইলে যেকোনো সময় লগ ইন করে ফেসবুকে ফিরে আসা যাবে।