পারমাণবিক অস্ত্র চুক্তি বাতিল করলে পরিস্থিতি ভয়াবহ হবে: রাশিয়া
রাশিয়ার সঙ্গে পারমাণবিক অস্ত্র চুক্তি বাতিল করলে পরিস্থিতি ভয়াবহ হবে বলে জানিয়েছে রাশিয়ার ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী সারগেই রিয়াবকভ। আমেরিকাকে সতর্ক করে  তিনি এ  বার্তা জানান । খবর ফার্স্ট পোষ্টের।
তিনি এক সংবাদমাধ্যমে বলেন, এটা খুবই বাজে একটা উদ্যোগ নিতে যাচ্ছে আমেরিকা। আমি নিশ্চিত এটা শুধু দুই দেশের মধ্যে সম্পর্ক খারাপ করবে না সারা বিশ্বজুড়ে এর খারাপ প্রভাব পড়বে।
রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ‘তাস’কে তিনি বলেন, বিশ্বের নিরাপত্তার জন্য এ চুক্তি ছিল।  এছাড়া বিশ্বব্যাপী পরমাণু অস্ত্রের কেউ যাতে অপব্যবহার করতে না পারে সেই উদ্দেশ্যে ছিল এ চুক্তি।
রাশিয়ার ওই মন্ত্রী অভিযোগ করে বলেন,  আমেরিকা আমাদের ব্লাকমেইল করতে চাচ্ছে। তারা সুযোগ খুঁজছে আমাদের থেকে কিছু পাওয়ার আশায়।
গতকাল শনিবার ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে বলা গত তিন দশক ধরে চলা রাশিয়া-আমেরিকার পারমাণবিক অস্ত্র চুক্তিটি তারা বাতিল করতে যাচ্ছে।
এনিয়ে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, আমাদের দেশ এই চুক্তিকে শুরু থেকেই সম্মান জানিয়ে আসছে। চুক্তির সকল শর্তও মেনে চলত। কিন্তু রাশিয়া সেটা করেনি। তাই আমরা বাধ্য হয়ে এই চুক্তি থেকে বেড়িয়ে আসছি।
তবে ট্রাম্পের এই অভিযোগকে মিথ্যা বলে দাবি করে রাশিয়া।