ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ বলেছেন, নিরাপত্তা সহায়তার জন্য যুক্তরাষ্ট্রের ওপর নির্ভর করতে পারে না ইউরোপ। গতকাল সোমবার তিনি প্যারিসে বিদেশি রাষ্ট্রদূতদের এক সম্মেলনে এই কথা বলেন। তার এই মন্তব্যে ইউরোপের সঙ্গে যে যুক্তরাষ্ট্রের মতবিরোধ বাড়ছে তা প্রকাশ পেল বলে মনে করছেন বিশ্লেষকরা।
ম্যাখোঁ বলেন, এখনই সময় নিজেদের নিরাপত্তার দায়িত্ব গ্রহণ করার। আমাদের নিরাপত্তার গ্যারান্টি আর কেউ দিবে না, নিজেদেরই নিতে হবে। তিনি বলেন, এর মাধ্যমে ইউরোপের সার্বভৌমত্বকে রক্ষা করা সম্ভব হবে।
ম্যাখোঁ বলেন, ইউরোপের ভবিষ্যত নিয়ে আমাদের পুনরায় চিন্তা করতে হবে। রাশিয়াসহ ইউরোপের সব দেশকে নিয়ে আমাদের নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনা করতে হবে। তিনি ইউরোপের দেশগুলোর মধ্যে সামরিক সহযোগিতার ঐক্য গড়ে তোলার আহবান জানান।
ফরাসি প্রেসিডেন্ট ইউরোপীয় ইউনিয়নের সমালোচনা করে বলেন, ইইউ দুর্বল হওয়ায় আমাদেরকে এর মূল্য দিতে হচ্ছে। এর আগে জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস একই কথা বলেছিলেন। তিনি হ্যান্ডেলসব্লাট পত্রিকায় গত সপ্তাহে লেখেন, ওয়াশিংটনকে কাউন্টার দিতে একটি সংস্থা গড়ে তোলা এবং তাতে সব ইউরোপীয় দেশের সমান অংশীদারিত্ব বজায় রাখা দরকার।
২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময় থেকেই ডোনাল্ড ট্রাম্প নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন বা ন্যাটো নিয়ে নেতিবাচক মন্তব্য করে আসছেন। এই সামরিক সংস্থার মাধ্যমেই ইউরোপের সঙ্গে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্প বারবারই বলে আসছেন, ইউরোপের নিরাপত্তার জন্য যুক্তরাষ্ট্র অর্থ খরচ করতে পারে না।
ট্রাম্পের দাবি, ইউরোপের দেশগুলোর উচিত ন্যাটোতে তাদের আর্থিক শেয়ার বৃদ্ধি করা। প্রেসিডেন্ট ট্রাম্পের এই পরিকল্পনা নিয়ে ইউরোপের দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের স্বাভাবিক সম্পর্কে ফাটল ধরে বলে ধারণা করা হয়। -সিএনএন