জাপানে শ্রমিক নেওয়ার তালিকায় নেই বাংলাদেশের নাম

সম্প্রতি বিদেশি শ্রমিক নেওয়ার ঘোষণা দেয় জাপান। দেশটি জানায়, এ ব্যাপারে আটটি দেশের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে। কিন্তু সে দেশে শ্রমিক নেওয়ার তালিকায় নেই বাংলাদেশের নাম।

নিক্কি এশিয়ান রিভিউ জানায়, বিদেশি শ্রমিক নেওয়ার বিষয়ে জাপান এশিয়ার আটটি দেশের সঙ্গে চুক্তির কথা ভাবছে। ৮টি দেশ হলো- ভিয়েতনাম, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, চীন, থাইল্যান্ড এবং মিয়ানমারের নাম। শ্রমিক নেওয়া দেশের তালিকায় নেপালের নাম রয়েছে বলেও জানিয়েছে অন্য একাধিক সংবাদমাধ্যম।

চুক্তি হলে এই দেশগুলোর নাগরিকদের নতুন ধরনের ভিসা দেওয়া হবে। এসব দেশগুলোর সঙ্গে ইতোমধ্যে জাপান সরকার কথা বলতে শুরু করেছে। এই বিশেষ ভিসা ব্যবস্থা আগামী এপ্রিল থেকে শুরু হওয়ার কথা রয়েছে।

সংবাদমাধ্যমটি আরও জানায়, মূলত এশিয়ার নয়টি দেশ থেকে শ্রমিক নেওয়ার কথা ভাবা হচ্ছে। দেশগুলো হলো: কম্বোডিয়া, চীন, ইন্দোনেশিয়া, মঙ্গোলিয়া, মিয়ানমার, নেপাল, থাইল্যান্ড, ফিলিপাইন এবং ভিয়েতনাম। প্রতিবেদনে বলা হয়, এসব দেশের শ্রমিকদের অবকাঠামো নির্মাণ, রেস্তোরাঁ, কৃষি এবং নার্সিংয়ের কাজে নিয়োগ করা হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাপানে সরাসরি কর্মী নিয়োগ কিংবা টেকনিক্যাল ইন্টার্ন নিয়োগের বিষয়ে বিভ্রান্ত না হয়ে যে কোন তথ্য জানার জন্য সরাসরি টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস কিংবা জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা যাচ্ছে’।