চুক্তির শর্ত জানার অধিকার জনগণের রয়েছে: মওদুদ

0
498
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে প্রতিরক্ষা সহায়তা ছাড়াও অনেকগুলো বিষয়ে চুক্তি ও সমঝোতা স্মারকে (এমওইউ) সই হয়েছে। চুক্তি আর সমঝোতা স্মারক একই কথা। এগুলো দুই পক্ষকেই মানতে হয়। তাই এ চুক্তি ও এমওইউগুলোতে কী কী শর্ত ও বিষয়বস্তু রয়েছে তা প্রকাশ করতে হবে। প্রতিরক্ষা সংক্রান্ত চুক্তিতে বাংলাদেশের স্বার্থবিরোধী শর্ত রয়েছে কিনা তা জানার অধিকার রয়েছে জনগণের। জাতীয় স্বার্থবিরোধী কোনো চুক্তি জনগণ গ্রহণ করবে না।
শনিবার রাজধানীতে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘নির্বাচনকালীন নিরপেক্ষ সহায়ক সরকারের দাবি এবং জঙ্গিবাদ দমনে করণীয়’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) এ অনুষ্ঠানের আয়োজন করে।
প্রধান অতিথির বক্তব্যে মওদুদ আহমদ বলেন, কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে অনেক জালিয়াতি করেছে সরকারি দল। এরপরও বিশাল জনসমর্থনের কারণে বিএনপি জয়ী হয়েছে। কিন্তু সরকার সারাদেশে সিটি, উপজেলা, পৌর করপোরেশন, ইউনিয়ন পর্যায়ে নির্বাচিত বিএনপির জনপ্রতিনিধিদের শান্তিতে থাকতে দিচ্ছে না। তাদেরকে সকাজ করতে দিচ্ছে না। রাজনীতিতে এক বিভৎস দৃশ্য দেখছে বাংলাদেশ। তিনি বলেন, আগামী নির্বাচন সুষ্ঠুভাবে আয়োজন করার জন্য এখনই সংলাপ-আলোচনার আয়োজন করতে হবে। গণতন্ত্র ও জনপ্রতিনিধিত্বশীল সরকার ব্যবস্থা নিশ্চিত ও নিরাপদ করতে বিএনপি সংলাপে বসতে প্রস্তুত। এখন সরকারকে এ ব্যবস্থা করতে হবে। আওয়ামী লীগ এতে সাড়া না দিলে আন্দোলনের বিকল্প থাকবে না।