কোটা সংস্কারের দাবীতে জার্মানিতে বাংলাদেশী ছাত্রদের মানববন্ধন

হাবিবুল্লাহ আল বাহার, (ফ্রাঙ্কফুর্ট) জার্মানি:সরকারি চাকরিতে প্রচলিত কোটা পদ্ধতি সংস্কার করে প্রজ্ঞাপন জারি, গ্রেফতারকৃত মেধাবী ছাত্রদের মুক্তি এবং আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর নির্যাতন ও হয়রানী বন্ধের দাবীতে জার্মানির ফ্রাঙ্কফুর্টে মানববন্ধন করেছে জার্মানি প্রবাসী বাংলাদেশী ছাত্ররা। কোটা সংস্কারের জন্য আন্দোলনরত ছাত্রদের যৌক্তিক দাবীর পক্ষে সমর্থন জানাতে জার্মানি প্রবাসী বাংলাদেশী ছাত্রছাত্রীদের অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ স্টুডেন্টস ইউনিয়ন, জার্মানি এই মানববন্ধনের আয়োজন করে।

মানববন্ধনে জার্মানি প্রবাসী বাংলাদেশী ছাত্ররা “বৈষম্য মুক্ত বাংলাদেশ” গড়ার লক্ষ্য প্রচলিত কোটা পদ্ধতির সংস্কার করা জরুরী বলে জানান। তাঁরা বলেন, কোটা সংস্কারের যৌক্তিক দাবিতে গড়ে ওঠা স্বতঃস্ফূর্ত আন্দোলনে অংশ নেওয়া সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা, নির্যাতন নিন্দনীয় ও লজ্জাজনক। তারা এই হামলা ও দমনপীড়নের নিন্দা জানিয়ে অবিলম্বে শিক্ষার্থীদের বিরুদ্ধে করা সকল মামলা প্রত্যাহার, গ্রেফতারকৃত ছাত্রদের মুক্তি ও দমন-পীড়ন বন্ধ করে কোটা সংস্কারের যৌক্তিক দাবি মেনে নেওয়ার কার্যকর উদ্যোগ ও স্বাভাবিক পরিস্থিতি তৈরির জন্য সরকারের প্রতি আহ্বান জানান। জার্মানি প্রবাসী বাংলাদেশী ছাত্ররা আবিলম্বে হাতুড়ি হামলাকারীদের খুঁজে বের করে দৃষ্টান্তমুলক শাস্তি প্রদানের জন্য জোর দাবী জানান।

মানববন্ধনে বক্তব্য রাখেন, মিয়া মোহাম্মদ নিয়াজ হাবীব, আসিফ ইকবাল ভুঁইয়া, জাভেদ শাহ, নুরুল ইসলাম পুণ্য, মোঃ আরমান, কাউসার আহমেদ, তামান্না ফেরদৌস, শারমিন আক্তার, রিয়াদ খন্দকার, শাহিন আলম, আমির বাবু, মেহেদি হাসান, পলাশ সহ জার্মানির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশী ছাত্রছাত্রীদের আরো অনেকে। ছাড়াও কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত হয়ে ছাত্রদের যৌক্তিক দাবীর পক্ষে সমর্থন জানান।

জার্মানি প্রবাসী বাংলাদেশী ছাত্ররা শিক্ষাঙ্গনে শিক্ষার সুষ্ঠ পরিবেশ ফিরিয়ে আনতে যথাযথ পদক্ষেপ গ্রহন করতে সরকারের প্রতি জোর দাবী জানান।