উদ্ধার হলো দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ডুবে যাওয়া যুদ্ধজাহাজের ধ্বংসাবশেষ
উদ্ধার হলো দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ডুবে যাওয়া যুদ্ধজাহাজের ধ্বংসাবশেষ

৭২ বছর পর সমুদ্রের তলদেশ থেকে উদ্ধার হলো দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ডুবে যাওয়া যুদ্ধজাহাজের ধ্বংসাবশেষ। ইন্ডিয়ানাপলিস নামে এই যুদ্ধজাহাজটি ছিল মার্কিন নৌসেনার। প্রশান্ত মহাসাগরের ১৮ হাজার ফুট গভীরে তার ধ্বংসাবশেষ পাওয়া গিয়েছে বলে গত শনিবার জানিয়েছে মার্কিন নৌসেনা।

৩০ জুলাই ১৯৪৫। পরমাণু বোমা তৈরির উপকরণ মার্কিন বাহিনীর কাছে পৌঁছে দিয়ে ফিরছিল যুদ্ধজাহাজ ইন্ডিয়ানাপলিস। ঠিক তখনই জাপানি সাবমেরিন টর্পেডো হামলা চালায় তার উপর। যার জেরে মাত্র ১২ মিনিটের মধ্যেই বিশালাকার এই জাহাজটি ডুবে যায় সমুদ্রগর্ভে। এক হাজার ১৯৬ জন ক্রু মেম্বারের মধ্যে বেঁচে যান ৮০০ জন। এঁদের মধ্যে অবশ্য বাঁচানো সম্ভব হয় মাত্র ৩১৬ জনকে। বাকিদের বেশির ভাগই অনাহার এবং ডিহাইড্রেশনে মারা যান।

এরপর থেকে অনেক সন্ধান করেও খোঁজ মেলেনি ইন্ডিয়ানাপলিসের।

অবশেষে ২০১৬ সালে মাইক্রোসফটের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য পল অ্যালেনের তত্ত্বাবধানে সিভিলিয়ান রিসার্চের একটি দল প্রশান্ত মহাসাগরের মাঝে দেড় হাজার বর্গ কিলোমিটার জায়গা চিহ্নিত করে তল্লাশি শুরু করে। সম্প্রতি খোঁজ মেলে জাহাজটির ধ্বংসাবশেষের।

পল অ্যালেন জানান, ধ্বংসাবশেষের গায়ে ইন্ডিয়ানাপলিস নামটা অক্ষত থাকায় সহজেই তাকে চেনা গিয়েছে। তবে ধ্বংসাবশেষ ঠিক কোন জায়গায় রয়েছে তা জানাতে চায়নি মার্কিন নৌসেনা।
সূত্র: আনন্দবাজার