আমেরিকার ‘বন্ধু দেশ’ হিসেবে পাকিস্তান বর্তমানে যে মর্যাদা পায় তা কেড়ে নিতে যাচ্ছে আমেরিকা
আমেরিকার ‘বন্ধু দেশ’ হিসেবে পাকিস্তান বর্তমানে যে মর্যাদা পায় তা কেড়ে নিতে যাচ্ছে আমেরিকা

ন্যাটো জোটের বাইরে থেকেও আমেরিকার ‘বন্ধু দেশ’ হিসেবে পাকিস্তান বর্তমানে যে মর্যাদা পায় তা কেড়ে নিতে যাচ্ছে আমেরিকা। সম্প্রতি এ নিয়ে মার্কিন কংগ্রেসে নতুন বিল আনা হয়েছে।

মার্কিন কংগ্রেসের হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে রিপাবলিকান পার্টির সদস্য অ্যান্ডি ব্রিগ্স ‘রেজোলিউশন-৭৩’ নামে একটি বিল এনেছেন।

ওই বিলে বলা হয়েছে, ফের পাকিস্তানকে যদি ওই মর্যাদা দেওয়া হয় তাহলে কিছু কড়া শর্ত পালন করতে হবে।

এ বিষয়ে আলোচনা ও পদক্ষেপ নিতে বিলটি হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের বিদেশ বিষয়ক কমিটিতে পাঠানো হয়েছে।

বিলটির প্রস্তাব, পাকিস্তানকে ফের ওই মর্যাদা দেওয়ার আগে কংগ্রেসে প্রেসিডেন্ট ট্রাম্পকে জানাতে হবে, ‘হাক্কানি’ নেটওয়ার্কের জঙ্গিদের গোপন আস্তানাগুলি ভেঙে দেওয়া এবং ইসলামাবাদ ও কাবুলের মধ্যে জঙ্গিদের যাওয়া-আসা বন্ধ করতে ইসলামাবাদ কতটা আন্তরিক ভাবে সেনা অভিযান চালাচ্ছে। তার সাফল্য কতটা।

এছাড়া ওই প্রস্তাবে পাক-আফগান সীমান্তে হাক্কানি নেটওয়ার্কের গতিবিধি নিয়ন্ত্রণ করার প্রয়াসে ইসলামাবাদ কতটা সহায়তা করছে কাবুলকে, তা জানাতে হবে মার্কিন কংগ্রেসে।

এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প চলতি বছরের ৩ জানুয়ারি বলেন, পাকিস্তানের সঙ্গে ‘চমৎকার সম্পর্ক’ স্থাপন করতে চায় আমেরিকা। শিগগিরই পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করা ইচ্ছা পোষণ করেন ট্রাম্প।

অবশ্য গত বছরে ট্রাম্প পাকিস্তানকে নিয়ে কড়া সমালোচনা করেন। ট্রাম্প সে সময় বলেছেন, আমেরিকা পাকিস্তানকে প্রতিবছর কোটি কোটি বিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিচ্ছে বিনিময়ে পাকিস্তান তাদের দেশের সন্ত্রাসীদের আশ্রয় দিচ্ছে।

সূত্র ঃ ইত্তেফাক