আফগানিস্তানে তালেবানদের হাতে বেশ কিছু উন্নতমানের অস্ত্র

0
534
আফগানিস্তানে তালেবানদের হাতে বেশ কিছু উন্নতমানের অস্ত্র
আফগানিস্তানে তালেবানদের হাতে বেশ কিছু উন্নতমানের অস্ত্র

আফগানিস্তানে তালেবানদের হাতে বেশ কিছু উন্নতমানের অস্ত্র দেখা যাচ্ছে। আর এসব অস্ত্র বড় কোনো শক্তি সরবরাহ না করলে তাদের পাওয়ার সুযোগ কম। তাই এসব অস্ত্র রুশ সরকার সরবরাহ করেছে বলে অভিযোগ উঠেছে। বিশেষ ভিডিও হাতে আসার দাবি করে আফগান ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারাও এ বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন।

আফগান ও মার্কিন কর্মকর্তাদের অভিযোগ, এক সময়ের শত্রু যুদ্ধবিধ্বস্ত এই দেশটিতে রাশিয়া অস্ত্র সরবরাহ করছে। এর আগে এপ্রিলে আফগান বিদ্রোহীদের রুশ সরকার অস্ত্র দিকে চাচ্ছিল বলে উদ্বেগ দেখিয়েছিলেন যুক্তরাষ্ট্রের সেনা কর্মকর্তারা।

সম্প্রতি দুটি ভিডিওতে স্নাইপার রাইফেল ও হরেক রকম কালাশনিক ও ভারি মেশিনগান দেখা যায়, যেগুলোতে উৎপাদন বিষয়ে কোনো তথ্য নেই। সব তুলে ফেলা হয়েছে, যাতে উৎস দেশের নাম না জানা যায়।

হেরাতের কাছে তালেবানদের বিচ্ছিন্ন একটি গোষ্ঠী বলছে, তারা প্রতিদ্বন্দ্বী মূলধারার একটি তালেবান গোষ্ঠীকে হারিয়ে এই অস্ত্রগুলো দখলে পেয়েছে। অন্য গোষ্ঠীটির বক্তব্য, তারা এসব অস্ত্র তাজিকিস্তানের সীমান্ত থেকে বিনামূল্যে পেয়েছে এবং যেগুলো রাশিয়ানরা দিয়েছে।

তবে এসব ভিডিওতে অস্ত্র বিক্রির প্রশ্নাতীত প্রমাণ নেই; মস্কোও সুনির্দিষ্টভাবে এসবের সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করছে। তবে যুদ্ধক্ষেত্রের প্রথম দিককার অস্ত্রের প্রবাহের যেসব প্রমাণ এসেছে তাতেই মস্কোর উদ্দেশ্য নিয়ে গভীর উদ্বেগে রয়েছে আফগান ও মার্কিন সরকার।

সূত্র  : সিএনএন