আওয়ামী লীগ ২৬৪ আসনে এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি ২৯৫ আসনে প্রার্থী দিয়েছে

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ ২৬৪ আসনে এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি ২৯৫ আসনে প্রার্থী দিয়েছে। আজ বৃহস্পতিবার নির্বাচন কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান জানান, ২৬৪টি আসনে আওয়ামী লীগের নামে ২৮১টি মনোনয়নপত্র জমা পড়েছে। বিএনপির নামে ৬৯৬টি মনোনয়নপত্র জমা পড়েছে ২৯৫টি আসনে।

অর্থাৎ ৩৬টি আসনে আওয়ামী লীগ মনোনয়নপত্র জমা দেয়নি। অন্যদিকে বিএনপি মনোনয়নপত্র জমা দেয়নি ৫টি আসনে।

আওয়ামী লীগ যেসব আসনে মনোনয়নপত্র দেয়নি
ঠাকুরগাঁও-৩, নীলফামারী-৩ ও ৪, লালমনিরহাট-৩, রংপুর-১ ও ৩, কুড়িগ্রাম-২, গাইবান্ধা-১, বগুড়া-২, ৩, ৪, ৬ ও ৭, রাজশাহী-২, কুষ্টিয়া-২, বরিশাল-৩ ও ৬, পিরোজপুর-২ ও ৩, ময়মনসিংহ-৪ ও ৮, কিশোরগঞ্জ-৩, মুন্সিগঞ্জ-১, ঢাকা-৪, ৬ ও ৮; নারায়ণগঞ্জ-৫, সুনামগঞ্জ-৪, সিলেট-২, মৌলভীবাজার-২, বাহ্মবাড়িয়া-২, ফেনী-১ ও ৩, লক্ষ্মীপুর-২ এবং চট্টগ্রাম-২ ও ৫।

বিএনপি যেসব আসনে মনোনয়নপত্র দেয়নি
টাঙ্গাইল-৮, মৌলভীবাজার-২, কুমিল্লা-৭, লক্ষ্মীপুর-৪ ও চট্টগ্রাম-১৪

প্রসঙ্গত, ২ ডিসেম্বর প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই করবেন রিটার্নিং কর্মকর্তা। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৯ ডিসেম্বর। আর প্রতীক বরাদ্দ ১০ ডিসেম্বর।

মাঠ পর্যায় থেকে তথ্য সমন্বয় করে নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানিয়েছে, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিবন্ধিত ৩৯টি দলের সবগুলোই প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়নপত্র জমা দিয়েছে।